প্রতিদিন কতটা লবণ খাবেন, কীভাবে খাবেন

নিউজনাউ ডেস্ক:

আপনার রান্নাবান্না, খাওয়াদাওয়ার কথা একবার লবণ ছাড়া চিন্তা করে দেখুন তো, সম্ভব না আসলেই। লবণ আসলেই অপরিহার্য। কিন্তু ঠিক কতটা লবণ খাবো, কোন রোগে কতটা লবণ খাওয়া যাবে- সেটা নিয়ে দ্বিধায় ভুগতে হয়। খাদ্যতালিকায় প্রয়োজনের অতিরিক্ত লবণ না খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত কাঁচা লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কাঁচা লবণ উচ্চ রক্তচাপ সৃষ্টি করে লিভার ও কিডনির মারাত্মক ক্ষতি করে।

মনে রাখবেন, লবণ শরীরে পানির পরিমাণ বাড়ায়। এছাড়া শরীরে পানির ভারসাম্য ঠিক থাকে। তবে তার মানে এই নয় যে, লবণ খাওয়া মানেই ওজন বেড়ে যাবে।

বিশেষজ্ঞদের মতে, উচ্চ রক্তচাপের সমস্যায় যারা ভোগেন তাদেরও রোজ নির্দিষ্ট পরিমাণে লবণ রাখতে হবে খাদ্য তালিকায়।

একজন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষের রোজ এক চা চামচ লবণ খাওয়া উচিত। ৫ থেকে ৬ গ্রাম লবণ খাদ্যতালিকায় রাখাই যায়। তবে কাঁচা লবণ না খেয়ে রান্নায় লবণ দিয়ে খাওয়াই ভালো।

এছাড়া লবণ ভেজে খেতে পারেন। উচ্চ রক্তচাপ বা কিডনির সমস্যায় দীর্ঘদিন ভুগলে কাঁচা লবণ খাওয়া বন্ধ করে দিতে হবে।

লবণের অভাবে শরীরে যত সমস্যা

লবণ শতকরা ৯৭-৯৯ ভাগই হল সোডিয়াম ক্লোরাইড। ফলে লবণ খাওয়া বন্ধ করলে প্রথমেই সোডিয়ামের অভাব হবে। এর অভাবে নানা রকমের শারীরিক সমস্যা দেখা দেবে। হুট করে রক্তচাপ কমে গিয়ে মাথা ঘুরে পড়ে যেতে পারেন।

লবণ খাওয়ার বিষয়ে যেগুলো খেয়াল রাখতে হবে

সাধারণ মাখন, পনির, পাউরুটি ইত্যাদি খাবারে কিছুটা পরিমাণে লবণ থাকে। তাই এ জাতীয় খাবার প্রতিদিন খাদ্যতালিকায় থাকলে অন্য খাবারে লবণের পরিমাণ সম্পর্কে সচেতন হতে হবে।

যারা প্রতিদিন শারীরিব শ্রম বা ব্যায়াম বেশি করেন তারা পুষ্টিবিদের পরামর্শ মোতাবেক খাবারে লবণের পরিমাণ ঠিক করবেন।

বিভিন্ন প্যাকেটজাত খাবার যেমন, চিপস, হ্যাম, সসেজ, সয়া সস, টমেটো সসেও লবণ থাকে। তাই এসব খাবারের বিষয়েও সচেতন হবেন।

মাছ, মাংস বা ডিম থেকেও সোডিয়াম পাওয়া যায়। তবে প্রতিদিনের চাহিদা তাতে মেটে না। সেখানে লবণ অনেক সহজেই সেই ঘাটতি পূরণ করে।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...