গুছিয়ে রাখুন অফিসের ডেস্ক

নিউজনাউ ডেস্ক: দিনের অনেকটা সময় আমাদের কেটে যায় অফিসে। সেই কারণেই অফিসে একটি শান্তিময় পরিবেশ দরকার নির্বিঘ্নে কাজ করার জন্য। আপনার ডেস্ক এবং আপনার আশপাশটা গুছিয়ে রাখা সবার আগে দরকার। যাতে ডেস্কের দিকে তাকালেই শান্তি লাগে, কাজে মন বসে। তাই যত কাজই থাকুক না কেন, ডেস্কটি আপনাকে অবশ্যই গুছিয়ে রাখতে হবে। এতে কাজের সময় জিনিসপত্র খুঁজতে খুঁজতে আর হয়রান হতে হবে না।

সহজেই ডেস্ক সাজিয়ে ফেলার উপায় জানিয়ে দিচ্ছি আপনাদের-

১. আপনার ডেস্ক বা ডেস্কের আশেপাশে কোনো ময়লা, প্যাকেট বা কাগজ ফেলবেন না। ডেস্কের নিচে একটি ময়লা ফেলার ঝুড়ি রাখুন। সম্ভব হলে ঝুড়িটি ঢেকে রাখুন।

২. বড় কোনো ব্যাগ সাথে থাকলে তা ডেস্কের উপর রাখবেন না। সেক্ষেত্রে ডেস্কের নিচে ফাঁকা জায়গায় একপাশ করে রাখতে পারেন। এতে করে ডেস্কের জায়গার সাশ্রয় হবে, দেখতেও খারাপ লাগবে না।

৩. কাজের জায়গাটি নিজের মনের মতো সাজিয়ে নিন। বেশি জিনিসপত্র রাখবেন না। ডেস্কটি সুন্দর রাখতে একপাশে সুন্দর একটি ক্যালেন্ডার বা সুন্দর ছবির কোনো ফ্রেম রাখতে পারেন। কলমদানিও রাখবেন সাথে।

৪. সব জিনিস একসঙ্গে মিলিয়ে-মিশিয়ে রাখবেন না। আলাদা করে ড্রয়ারে রাখুন। জেমস ক্লিপ, স্টেপলার পিন, বোর্ড পিনের মতো ছোট জিনিসগুলো একটা বক্সে রাখতে পারেন। তেমনিভাবে খাম, কলম, মার্কার কাঁচি, রঙিন ফিতা, র‌্যাপিং পেপার, সেলোটেপও আলাদা করে কিন্তু অবশ্যই হাতের কাছে রাখুন।

৫. প্রয়োজনীয় কাগজপত্রগুলো গুছিয়ে নির্দিষ্ট ফাইলে রাখুন। টেবিলের ওপর অপ্রয়োজনীয় কাগজপত্র জমিয়ে রাখবেন না।

৬. ডেস্কের সৌন্দর্য বাড়াতে এককোণে ছোট একটি ইনডোর গাছ রাখুন, নিয়মিত গাছটির পরিচর্যা করুন। চাইলে রঙিন ফুলসহ ছোট্ট একটা ফুলদানিও রাখতে পারেন। আবার ছোট একটি টেবিলল্যাম্প বা শোপিসও ডেস্কের সৌন্দর্য বাড়িয়ে দেবে।

৭. অফিসের জরুরি কাগজ বা ফাইল খুঁজে পেতে ব্যবহার করতে পারেন লেবেল মার্ক। ডেস্কে গুরুত্বপূর্ণ কাজের জন্য বুলেটিন বোর্ড ব্যবহার করতে পারেন। কাজের জন্য ছোট ছোট তালিকা করে রাখুন। অফিসে প্রতিদিন ব্যবহৃত হয় এমন জিনিসগুলো এক জায়গায় রাখার চেষ্টা করবেন।

৮. চা বা কফির কাপ, খাবারের প্লেট খাওয়ার পর টেবিলে জমিয়ে রাখবেন না। খাওয়ার পরই টেবিল পরিষ্কার করে ফেলুন। পানির বোতলের মুখ সবসময় বন্ধ রাখুন। অসাবধানে হঠাৎ পানি পড়ে গিয়ে কাগজপত্র নষ্ট হতে পারে, কম্পিউটার কিবোর্ড মাউস ক্ষতিগ্রস্ত হতে পারে। টিস্যুবক্স রাখবেন এককোণে।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...