খাওয়ার পর যে অভ্যাসগুলো একদমই নয়

নিউজনাউ ডেস্ক: নিজের শরীর সামলানোর দায়িত্ব আমাদের নিজেদেরই। কিন্তু আবার নিজেদের ছোটখাট কিছু ভুলে শরীরটাকে কখনো ক্ষতির মুখে আমরাই ফেলে দিই। এজন্য কিছু অভ্যাসের কথা আমাদের মাথায় রাখতে হবে। বিশেষ করে খাওয়াদাওয়ার বিষয়টি। আয়েশ করে খাওয়ার পর এমন কিছু করে বসি আমরা, তাতে শরীরের বিগড়ে যেতে পারে। তাই খাওয়ার পর এমন কিছু অভ্যাস এড়িয়ে চলুন-

১. খাবার শেষের হবার পরপরই কোনো ফল খাবেন না। এতে গ্যাসট্রিকের সমস্যা হবে। ভারি খাবার খাওয়ার পরে এক থেকে দুই ঘন্টা পর, কিংবা এক ঘন্টা আগে ফল খাবেন।

২.  ধূমপায়ীরা খাবারের সঙ্গে সঙ্গেই ধূমপান শুরু করেন। এটা ভুল অভ্যাস। আপনি সারাদিনে অনেকগুলো সিগারেট খেলেও যতটুকু না ক্ষতি হয়, ভাত খাবার পর একটি সিগারেট তারচেয়ে অনেক বেশী ক্ষতি হবে আপনার। করবে আপনার শরীরের। ভাত খাবার পর একটা সিগারেট খাওয়া আর সার্বিকভাবে ১০টা সিগারেট খাওয়া ক্ষতির বিবেচনায় সমান বলে জানিয়েছেন চিকিৎসকরা।

৩. খাবার সাথে সাথেই চা খাওয়া যাবে না। চায়ের মধ্যে প্রচুর পরিমাণ টনিক এসিড থাকে যা খাদ্যের প্রোটিনের পরিমাণকে ১০০ গুণ বাড়িয়ে দেয়। তাই খাবার হজম হতে স্বাভাবিকের চেয়ে সময় বেশী লাগে।

৪. খেয়েই গোসল করবেন না। ভাত খাবার পরই স্নান করলে শরীরের রক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। ফলে পাকস্থলির চারপাশের রক্তের পরিমাণ কমে যেতে পারে যা পরিপাক তন্ত্রকে দুর্বল করে ফেলবে, ফলে খাদ্য হজম হতে স্বাভাবিকের চেয়ে সময় বেশী লাগবে।

৫. খাওয়ার পরেই ঘুমানো আমাদের সাধারণ অভ্যাস। কিন্তু এটা ঠিক নয়। খেয়ে উঠেই শুয়ে পড়লে ওজন তো বাড়বেই, সঙ্গে হজমের সমস্যাও দেখা দেবে। তাই খেয়ে উঠে অন্তত এক ঘণ্টা পরে ঘুমাতে যাওয়া ভালো।

৬. পানি খাওয়া শরীরের জন্য অবশ্যই উপকারী। কিন্তু খেয়ে উঠেই পানি পান করবেন না। খাবার খেয়েই পানি খেলে তা হজমে সহায়ক গ্যাসট্রিক রসকে হালকা করে দেয়। ফলে খাবার ঠিকমতো হজম হতে চায় না। এর ফলে গ্যাস-অম্বলের সমস্যা দেখা দিতে পারে। সেই রকমই খেয়ে উঠেই চা বা কফি খাওয়া ঠিক নয়।

৭. ভুলেও কখনো খেয়েদেয়েই ব্যায়াম শুরু করবেন না। কারণ মনটা করলে পেটে যন্ত্রণা, পেটে ক্র্যাম্প লাগা, মাথা ঘোরা এবং ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়। তাই এমন কাজ ভুলেও করবেন না।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...