করোনা : ম্যালেরিয়ার ওষুধ ব্যবহার করছে জর্ডান

নিউজনাউ ডেস্ক :
করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা নিয়ে সারাবিশ্বে চলছে গবেষণা। নতুন নতুন ওষুধ আবিষ্কারের কথা বলছেন অনেক দেশ। বাংলাদেশও পরীক্ষার কীট তৈরি করছে। করোনার এমন বিশ্ববাস্তবতায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারে চিকিৎসকদের অনুমতি দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ জর্ডান। দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এই রোগের চিকিৎসায় অন্যান্য অ্যান্টিভাইরাল ওষুধের সঙ্গে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছে।

সম্প্রতি ফরাসী এক গবেষণায় দেখা যায়, কয়েক দশক ধরে বিশ্বজুড়ে ম্যালেরিয়ার ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসা হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করা হলে তা করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ে ফলপ্রসূ হয়। সূত্র ইন্টারনেট।

জর্ডানের খাদ্য ও ওষুধ প্রশাসনের প্রধান চিকিৎসক হায়েল ওবাইদাত বলেছেন, করোনার চিকিৎসার জন্য রোববার হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছে এফডিএ। এই অনুমতির পেছনে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কয়েকটি দেশে করোনাভাইরাসের চিকিৎসায় ওষুধটি ব্যবহৃত হচ্ছে বলে দাবি করা হয়েছে।

ওবাইদাত বলেন, করোনাভাইরাসের একেবারে জটিল ধাপে অথবা দ্বিতীয় ধাপে আছেন এমন রোগীদের ক্ষেত্রে এই ওষুধের ব্যবহার করা যেতে পারে। এই ওষুধ যাতে মানুষ মজুদ করার জন্য ফার্মেসিতে হুমড়ি খেয়ে না পড়েন সেজন্য বিক্রি নিষিদ্ধ করেছেন। চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখিয়ে ওষুধটি কেনা যাবে।

রোববার রাতে দেশটির স্বাস্থ্যমন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেছেন, জর্ডানে নতুন করে আরও ১৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত মোট ১১২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। রাজধানী আম্মানসহ দেশটির অন্যান্য স্থানে আরও ৫ হাজার মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ