করোনাভাইরাস: বাইরে নিরাপদে থাকবেন যেভাবে

0 12

নিউজনাউ ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণ রুখতে যে সকল পন্থা রয়েছে তার প্রধান হলো সামাজিক দূরত্ব বজায় রাখা অর্থাৎ অন্যদের থেকে শারীরিক দূরত্ব বজায় রাখা। কিন্তু বাইরে বের হলে নানা কারণেই হয়তো আপনার সামাজিক দূরত্ব মানা সম্ভব হয় না। তাহলে নিজেকে করোনা সংক্রমণের হাত থেকে রক্ষা করবেন কীভাবে?
তবে সামাজিক দূরত্ব বজায় না রাখতে পারলে নিজেকে করোনাভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়ার কিছু উপায়ের কথা বলেছেন বিশেষজ্ঞরা। এগুলো হচ্ছে-
মাস্ক যথাযথভাবে পরা : বাইরে বের হলে মাস্ক পরতে হবে। আর ভিড় বা জনসমাগমে গেলে মাস্ক পরার কোনো বিকল্প নেই । মাস্ক পরার সময় নাক-মুখ পুরোপুরি ঢেকে দিতে হবে। নাকের সঙ্গে মাস্কের মাঝখানে যাতে কোনো শূন্যস্থান না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। মাস্কের ভেতরে যাতে বাতাস প্রবেশ করতে না পারে, তা নিশ্চিত করতে হবে। নাক বা থুতনি বাইরে বেরিয়ে থাকলে দুটি মাস্ক পরেও কোনো লাভ হবে না।
হাত ধোয়া : বাসা থেকে বের হওয়ার পর থেকে শুরু করে গন্তব্যে পৌঁছানো পর্যন্ত যতবার সম্ভব সাবান দিয়ে হাত ধুতে হবে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এখন বিভিন্ন অফিস, দোকান, ব্যাংক বা প্রতিষ্ঠানের বাইরে হাত ধোয়ার ব্যবস্থা থাকে। এগুলো ব্যবহার করে বারবার সাবান পানি দিয়ে হাত ধোয়ার চেষ্টা করতে হবে। এ ছাড়া হাত না ধুয়ে কোনোভাবেই চোখ, মুখ ও নাকে হাত দেয়া থেকে বিরত থাকতে হবে ।
সাবান দিয়ে গোসল করা : করোনাভাইরাসের সংক্রমণ রুখতে বাইরে থেকে আসার পর পুরো শরীরে সাবান মেখে গোসল করে নিতে হবে। এর আগে পরিবারের অন্য সদস্যদের কাছে যাওয়া যাবে না। পরিবারে বয়স্ক বা শারীরিকভাবে অসুস্থ বা ঝুঁকিপূর্ণ কেউ থাকলে তাদের কাছ থেকে এক মিটার দূরত্ব বজায় রাখতে হবে।
পরিহিত পোশাকটি ধুয়ে ফেলা : বাইরে বের হওয়ার পর বাসায় ফিরলে পরিহিত পোশাকটি সাবান এবং পানি দিয়ে কমপক্ষে আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। তার পর এটি ধুয়ে ফেলতে হবে। পরিধেয় জুতা বাইরে রাখতে হবে এবং সেগুলোও সাবান পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
চশমা-গ্লাভস-পিপিই’র ব্যবহার : যেহেতু চোখের মধ্য দিয়েও করোনাভাইরাস শরীরে প্রবেশ করে তাই এটি ঠেকাতে সতর্কতার অংশ হিসেবে জিরো পাওয়ারের গ্লাস বা চশমা পরা যেতে পারে। এতে করে চোখ সরাসরি ড্রপলেটস থেকে দূরে থাকবে।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...