ওয়াইফাইয়ের গতি ঠিক রাখতে হলে করণীয়

নিউজনাউ ডেস্ক:

ওয়াইফাইয়ের স্পিড পাচ্ছেন না বলে ফোন বা ল্যাপটপটা নিয়ে এখান থেকে ওখানে ছুটাছুটি করছেন ভালো স্পিডের আশায়। তাও ইন্টারনেট এতো স্লো! খুব ভালোমানের রাউটার, ভালো প্রোভাইডারের কাছ থেকে কানেকশন নিয়েও নেট কেন স্লো, সে প্রশ্ন অনেকেরই। আবার করোনার কারণে এখনো অনেককেই অফিসিয়াল কাজ করতে হচ্ছে বাড়িতে বসেই। তাই ইন্টারনেটের প্রয়োজনীয়তা কিছুটা হলেও বেশি। তাদের জন্য ইন্টারনেটের গতি বাড়ানোর সাধারণ কিছু পন্থা-

দেওয়ালের কাছে রাউটার রাখবেন না। ওয়াইফাই ইন্টারনেটের ক্ষেত্রে রাউটারের থেকে দূরবর্তী স্থানে স্বাভাবিকভাবেই ইন্টারনেট পৌঁছাতে সমস্যা হবে। এক্ষেত্রে রাউটার স্থাপন করতে হবে বাড়ির মাঝামাঝি স্থানে যেন সব স্থান থেকেই ভালোভাবে সিগন্যাল পাওয়া যায়। আপনার ডিজিটাল ডিভাইসগুলোর সবচেয়ে কাছাকাছি স্থানে কোনো বাধা ছাড়া রাউটার রাখার চেষ্টা করুন।

বাড়িতে ভারী ফার্নিচার থাকলে সেগুলোর আড়ালে না বসিয়ে সেগুলোর উপরে রাউটার বসান। এতে বাধামুক্তভাবে রাউটার আপনার ডিভাইসগুলোর সঙ্গে সংযুক্ত হতে পারবে। রাউটারের সঙ্গে আপনার ডিভাইসের মাঝে দ্রুত যোগাযোগের পথে বহু জিনিসই বাধা সৃষ্টি করতে পারে। এসব বাধার মধ্যে রয়েছে ধাতব দরজা, অ্যালুমিনিয়াম কাঠামো, ওয়াল ইনসুলেশন, পানির ট্যাংক বা অ্যাকুরিয়াম, আয়না, হ্যালোজেন লাইট, গ্লাস ও কংক্রিট। এ ধরনের বাধাগুলো যেখানে সবচেয়ে কম সেখানেই প্রয়োজনীয় যন্ত্র বা রাউটার স্থাপন করুন।

এক ব্যান্ডউইথে অনেক ডিভাইস কানেকশন কখনোই করবেন না। বাড়ি থেকে কাজের সময় অনলাইনে ভিডিও গেম খেলা বা ভিডিও না দেখার চেষ্টা করবেন। একই ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহার করে একাধিক ডিভাইস কানেক্ট করবেন না। এতে ইন্টারনেটের স্পিড কমে যাবে।

হার্ডওয়ার আপগ্রেড করুন। আউটডেটেড হার্ডওয়ারের কারণেও ইন্টারনেট স্পিড স্লো হতে পারে। তাই অবশ্যই আপগ্রেডেড মডেলের রাউটার ব্যবহার করুন। পুরনো রাউটারে ইন্টারনেটে স্পিডও স্লো হতে পারে।

রাউটার রিসেট করুন। যদি ইন্টারনেট সিগন্যাল ও স্পিড নিয়ে সমস্যা থাকে, তবে নিয়মিত রাউটার রিসেট করুন। ওয়ারলেস রাউটারের জন্য DD-WRT লিনাক্স ভিত্তিক ফার্মওয়ার ব্যবহার করতে পারেন।

ওয়াইফাই রাউটারের সঙ্গে বুস্টার ব্যবহার করুন। এতে ভালো স্পিড পাওয়া যাবে। রাউটারের বাইরে আলাদা অ্যান্টেনা ব্যবহার করুন। এই পদ্ধতিতে ওয়াইফাই কভারেজ অনেকটা বাড়িয়ে দেবে। যা ওয়াইফাই স্পিড বাড়াতে সাহায্য করবে।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...