এই বর্ষায় গলায় অশান্তি, সমাধান ঘরোয়া দাওয়াইয়ে

নিউজনাউ ডেস্ক:

চলে এসেছে বর্ষাকাল। কখনো গরম লাগছে কখনো আবার ঠাণ্ডা। যাদের ঠাণ্ডাজনিত সমস্যা আছে, বা অনেকের না থাকলেও গলাব্যথা, গলা খুসখুসভাব, সর্দিকাশি এই সময়ে অনেকেরই হচ্ছে। কখনো টের পাচ্ছেন গলার স্বর বদলে যাচ্ছে, বৃষ্টি পড়লেই কখনো গলাভাঙার মতো অনুভূতি হচ্ছে। এই গলাব্যথা বা খুসখুস করলেই ভয় করছে বোধহয় করোনা হলো। ভয় নেই, বৃষ্টিকালে এমন একটু আধটু হতেই পারে। যেহেতু আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। আপনি ঘরে বসেই এর চিকিৎসা পাবেন।

আবহাওয়ার পরিবর্তন সবচেয়ে বেশি প্রভাব ফেলে আমাদের গলাতে। বিশেষজ্ঞরাদের মতে, কথা বলার জন্য কণ্ঠস্বরের ব্যবহার হয় বেশি। ফলে স্বরযন্ত্রে ঠাণ্ডা বাতাসের প্রভাব বেশি পড়ে। এতে সর্দি, কাশি ঠাণ্ডা লেগে গলা বসে যাওয়ার অবস্থা হয়। হুট করে ওষুধ খেয়ে না ফেলে ঘরোয়া দাওয়াতেই ভরসা রাখবেন।

ঘরোয়া দাওয়াই কি হতে পারে তা মোটামুটি সব বাঙালিই জানেন। আদা, মধু, পাতি লেবু, লবঙ্গ হলেই ভরসা, এটা সহজলভ্যও। এগুলো দিয়ে বর্ষাকালে চা হলে অসুখবিসুখ নিয়ে আর বেশি চিন্তা করতে হয় না। এতে গলায় শান্তি পাবেন, গলাব্যথা বা খুসখুস চলে যাবে।

করোনাকালে অনেকেই হোম অফিস করছেন এখনো, তারা বাড়িতে বসেই আদা বা লেবু চা খেয়ে নিতে পারেন। আবার মুখে একটা লবঙ্গ রাখুন মাঝেমাঝে। মধুও খেতে পারেন, দেখবেন গলা শান্ত হবে, আপনার রোগ প্রতিরোধের শক্তিও বাড়বে।

অনেক সময় মধু দিয়ে আদা কুচিও খেতে পারেন। গলার সমস্যা চলে যাবে। আবার গলার স্বরকে সুন্দর রাখতে হালকা উষ্ণ পানিতে গড়গড়াও দিতে পারেন। গলার স্বরও ঠিক থাকবে, করোনার ভয়ও কিছুটা কমবে।

আপেল স্লাইড ভিনেগারও আপনার জন্য ভালো কারণ এতে থাকে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। যা সর্দি-কাশি কমাতে সাহায্য করে। সঙ্গে প্রচুর ব্যাকটেরিয়া রোধে সাহায্য করে।

আরেকটি ভালো টোটকা রয়েছে। একটু উষ্ণ গরমপানিতে মধু, লবঙ্গ আর লেবু মিশিয়ে পান করুন। দেখবেন আরামবোধ করবেন, গলার ভেতরের অস্বস্তিও কমবে।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...