alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

মানবাধিকার লঙ্ঘন: মিয়ানমার থেকে আর পণ্য নেবে না মার্কস অ্যান্ড স্পেনসার

প্রকাশিত: ১৪ অক্টোবর, ২০২২, ০৭:২০ পিএম

মানবাধিকার লঙ্ঘন: মিয়ানমার থেকে আর পণ্য নেবে না মার্কস অ্যান্ড স্পেনসার
alo




নিউজনাউ ডেস্ক: যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান মার্কস অ্যান্ড স্পেনসার (এমঅ্যান্ডএস) আগামী বছর থেকে মিয়ানমারের কাছ থেকে পোশাক শিল্প সংক্রান্ত পণ্য কেনা বন্ধ করবে। কারণ হিসেবে মিয়ানমারে 'মানবাধিকার লঙ্ঘন'র কথা জানিয়েছে এমঅ্যান্ডএস।

১১ অক্টোবর দেওয়া এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, বাণিজ্যের ক্ষেত্রে নৈতিকতা রক্ষা করা তাদের ব্যবসায়িক কৌশলের অন্যতম মূলভিত্তি।

বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, বাণিজ্যের ক্ষেত্রে নৈতিকতা রক্ষা করা তাদের ব্যবসায়িক কৌশলের অন্যতম মূলভিত্তি।


সেখানে আরও বলা হয়, এমঅ্যান্ডএস অংশীদারদের সহায়তায় মিয়ানমারের বাজার নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে। তাদের পর্যবেক্ষণ মতে, মিয়ানমারের বর্তমান পরিস্থিতি অনুযায়ী এমঅ্যান্ডএসের বৈশ্বিক ক্রয় সংক্রান্ত নীতিমালা বজায় রাখা সম্ভব নয়।

বিবৃতিতে বলা হয়, আমরা আমাদের সাপ্লাই চেইনের কোনো অংশে কোনো ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে সহ্য করি না এবং আমরা মিয়ানমারের বাজার থেকে ২০২৩ সালের মার্চে বের হয়ে আসার জন্য আমাদের এ সংক্রান্ত নীতিমালা অনুযায়ী একটি দায়িত্বশীল উপায় খুঁজছি।

এমঅ্যান্ডএস আরও জানায়, তাদের এই সিদ্ধান্তে কর্মীদের ওপর কোনো নেতিবাচক প্রভাব যাতে না পড়ে, সে বিষয়ে তারা কিছু উদ্যোগ নেবে।

প্রসঙ্গত, বিশ্ববাজারে কাপড় ও তৈরি পোশাক খাতে মিয়ানমার একটি উদীয়মান সরবরাহকারী হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। এ মুহূর্তে মিয়ানমারের মোট রপ্তানির ৩০ শতাংশের চেয়েও বেশি এই খাত থেকে আসে। মিয়ানমারের তৈরি পোশাক খাতে ১১ লাখের বেশি কর্মী কর্মরত আছেন।

নিউজনাউ/এসএইচ/২০২২

X