মেঘনায় ইলিশ পাচ্ছেন না জেলেরা

চাঁদপুর প্রতিনিধি: নদীতে ডিম ছেড়ে মা ইলিশ গভীর সাগরে ফিরে গেছে। তাই মেঘনায় জেলেদের জালে তেমন ধরা পড়ছে না ইলিশ। এমনটাই মনে করছেন মেঘনার জেলেরা। যার ফলে চাঁদপুরের পাইকারি বাজারে ইলিশ মাছের সরবরাহ কিছুটা কমেছে। তবে দাম এখনো ক্রেতাদের নাগালেই রয়েছে।

চাঁদপুরের পাইকারি ইলিশের বাজার বড় স্টেশন মাছ ঘাট। ২২ দিনের মা ইলিশ সংরক্ষণের পর বৃহস্পতিবার ও শুক্রবার পর্যন্ত ইলিশের সরবরাহ ছিল ভালোই। কিন্তু শনিবারে মাছের সরবরাহ কিছুটা কমেছে। ব্যবসায়ীদের মতে, মতে, ডিম ছেড়ে মা ইলিশ গভীর সাগরে ফিরে যাওয়ায় নদীতে ইলিশের বিচরণ কম। তাই জেলেদের জালেও ধরা পড়ছে না।

এক ব্যবসায়ীর সাথে কথা বলে জানা যায়, প্রথম দিন এবং দ্বিতীয় দিন যে পরিমাণ ইলিশ মাছ ছিল তৃতীয় দিন এসে মাছের পরিমাণ খুব কম দেখা যাচ্ছে।

আরেক ব্যবসায়ী বলেন, ‘ডিম ছেড়ে মা ইলিশ সাগরে চলে গেছে যার কারণে মিঠা নদীর পানিতে মাছ কম। ইলিশের সরবরাহ কমলেও দরদাম এখনো ক্রেতাদের নাগালের মধ্যে। এদিকে এক ক্রেতা বলেন, গতবারের চেয়ে মাছের দাম একটু কমেছে। যে মাছের কেজি আগে ছিল ৮০০ থেকে ৯০০ টাকা তা এখন কেনা যাচ্ছে ৬০০ থেকে সাড়ে ৬৫০ টাকা কেজিতে।

চাঁদপুর মৎস্য ব্যবসায়ী বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ শবেবরাত বলেন, বর্তমানে আমরা চেষ্টা করছি একটু ঘুরে দাঁড়ানোর। কিন্তু আশানুযায়ী মাছ আমরা পাচ্ছি না।

বাজারে বড় আকারের প্রতি মণ ইলিশ বিক্রি হচ্ছে ২৬ হাজার টাকায়। আর আকারভেদে তার চেয়ে ছোট প্রতিমণ হাঁকা হচ্ছে, ১২ হাজার থেকে ২২ হাজার টাকা পর্যন্ত।

 

নিউজনাউ/এমএএম/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...