সাভার চামড়া শিল্পনগরীকে সাড়ে ৪ কোটি জরিমানা

নিজস্ব প্রতিবেদক: হাজারীবাগের ট্যানারি এলাকা থেকে অপসারনের পর সাভারের নতুন চামড়া শিল্পনগরীতে বর্জ্য শোধনের কোনও স্তরেই ন্যূনতম মানদণ্ড না মানার কারণে বিসিককে ৪ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

গতকাল বুধবার এ জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদফতর জানিয়েছে, গেল ৭ অক্টোবর সাভারের হরিণধরায় গড়ে তোলা আধুনিক চামড়া শিল্পনগরীর কেন্দ্রী বর্জ্য শোধনাগার (সিইটিপি) সরেজমিনে পরিদর্শন করেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। পরিদর্শনকালে তারা দেখতে পান, বিসিকের বিভিন্ন স্থানে অপরিশোধিত তরল বর্জ্য ইফ্লুয়েন্ট ড্রেন হতে পিটের মাধ্যমে বাইপাস করে সারফেস ড্রেন বা বৃষ্টির পানি বের করে দেয়ার জন্য নির্মিত ড্রেনের (রেইনওয়াটার ড্রেন) মাধ্যমে অপরিশোধিত অবস্থায় সরাসরি পার্শ্ববর্তী ধলেশ্বরী নদীতে ফেলা হচ্ছে। এ ছাড়া ট্যানারিতে সৃষ্ট কঠিন বর্জ্য ও শ্লাজ অপরিশোধিতভাবে বিসিকের ভেতরে সীমানার বাইরে নদীসংলগ্ন স্থানে অপসারণ করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করা হচ্ছে। এ সময়, রেইনওয়াটার ড্রেনের ৫টি পয়েন্ট থেকে নমুনা সংগ্রহ করা হয়। যেখানে পরিবেশ দূষণের প্রমাণ পাওয়া যায়। এরপর ৪ নভেম্বর বিসিকের প্রতিনিধির উপস্থিতিতে শুনানি শেষে এই জরিমানা ধরা হয়।

একই সঙ্গে পরিবেশ আইন মেনে চামড়া শিল্পের সিইটিপিসহ কার্যক্রম চালানোর নির্দেশ দেয় পরিবেশ অধিদফতর। এ ঘটনার পর এর দায় ট্যানারি মালিকদের ওপর চাপিয়ে শিল্পনগরীর প্রকল্প পরিচালক বলছেন, উদোর পিণ্ডি বোধর ঘাড়ে চাপানো হয়েছে। তবে স্বস্তিতে ট্যানারি মালিকরা। কারণ তারা বলছেন, দীর্ঘদিনের অভিযোগের সত্যতা মিলেছে এবার।

২০০ একর জমিতে গড়ে ওঠা শিল্পনগরীর প্রায় সবক্ষেত্রে সরকার আর মালিকপক্ষের এমন টানাপোড়েনের কারণে এখনও অধরাই লেদার ওয়ার্কিং গ্রুপ’র (এলডব্লিউজি) সনদ। ক্রমেই বন্ধ হচ্ছে চামড়া রফতানির দরজাও।

নিউজনাউ/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...