এ চোখে ঘুম আসে না

শিপন হালদার :
‘এ চোখে ঘুম আসেনা। সারারাত আমার ঘুম আসেনা-
তন্দ্রার ভেতরে আমি শুনি ধর্ষিতার করুণ চিৎকার…
আমি ঘুমুতে পারিনা, আমি ঘুমুতে পারিনা…’ পক্তিগুলো কবি রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ’র কবিতা ‘‌‌‌‌‌‌বাতাসে লাশের গন্ধ’ থেকে নেয়া। রাত সাড়ে তিনটা বাজে। আমি ঘুমাতে পারছি না। কিছুতেই ঘুমাতে পারছি না! ভয়াল হতাশা আমাকে ঘিরে ধরেছে! নীতিভ্রষ্ট, শিক্ষাভ্রষ্ট, নষ্ট আর নর্দমায় পরিণত সমাজে থাকতে ইচ্ছে করছে না। মনে হচ্ছে পালিয়ে বাঁচি! কিন্তু যাবো কোথায়? প্রিয় মাতৃভূমির জন্য বড্ড মায়া! মিছে সব। মূল্যহীন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কঠোর সমালোচনা, তীব্র নিন্দা আর ফুঁসে ওঠা প্রতিবাদের ঝড়! বিক্ষুদ্ধ সারাদেশ। সবার মুখে মুখে নোয়াখালীর বেগমগঞ্জ। গৃহবধূকে সংঘবদ্ধভাবে বিবস্ত্র করে অকথ্য নির্যাতনের ঘটনা। বখে যাওয়া তরুণদের অশ্রাব্য গালিগালাজ! ভাইরাল ভিডিওটি এতোটাই ভয়াবহ যে ফেসবুক কর্তৃপক্ষ তা সরিয়ে নিতে বাধ্য হয়েছে। যারা দেখেননি, তারা ভাগ্যবান! সমাজের এমন নগ্নরূপ, তাদের চোখে বার বার ভেসে উঠবে না!

খুব ভাবাচ্ছে, খুব পোড়াচ্ছে নষ্ট হয়ে যাওয়া সমাজ ব্যবস্থা নিয়ে। কি ঘটছে আমাদের চারপাশে! শিব গড়তে গিয়ে কী গড়ছি আমরা! ধর্মহীন, নীতি-নৈতিকতাহীন এক অসুস্থ সমাজ গড়ে তুলেছি। নারীকে সম্মান দিতে ভুলে গেছি! নিরাপত্তা দিতে ভুলে গেছি! ভোগের পণ্য বানিয়েও ক্ষুধা মিটছে না! ধর্ষণেও দলবেধে উল্লাস করি! নারীর প্রতি এ কেমন সহিংসতা! এ কোন সামাজিক অবক্ষয়! কি বিকৃত সমাজ ব্যবস্থা! ছি!

সব দায় রাষ্ট্রকেই নিতে হবে। রাষ্ট্রই দায়ী। নারীর অধিকার, নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব তার। ঐক্যবদ্ধ হয়ে সামাজিকভাবে প্রতিরোধ গড়ে তোলার সময় বয়ে যায়! নারীর পাশাপাশি পুরুষদেরও এখন অস্তিত্বরক্ষার লড়াই। নিজেদের প্রমাণ করতে হবে এবার। আর কোন উপায় নেই সামনে!

লেখক : শিপন হালদার, নির্বাহী সম্পাদক, নিউজনাউ টোয়েন্টি ফোর ডট কম।

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...