alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

ভারী তুষারপাতে জীবন স্থবির জাপানে, বিপর্যস্ত দক্ষিণ কোরিয়ার বিমান পরিষেবা

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২৩, ০১:৪০ পিএম

ভারী তুষারপাতে জীবন স্থবির জাপানে, বিপর্যস্ত দক্ষিণ কোরিয়ার বিমান পরিষেবা
alo

 

নিউজনাউ ডেস্ক: ভারী তুষারপাতে জাপানের জনজীবন স্থবির হয়ে পড়েছে। এছাড়া তীব্র ঠাণ্ডায় একজন মারা গিয়েছেন। শীতল আবহাওয়া এবং প্রবল নিম্নচাপের কারণে মঙ্গলবার থেকে জাপানজুড়ে প্রবল বাতাসের সঙ্গে তুষারপাত হচ্ছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির পশ্চিম অঞ্চলের মানিওয়া শহরে বুধবার (২৫ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৯৩ সেন্টিমিটার তুষারপাত হয়েছে। বিরূপ আবহাওয়ার কারণে বুধবার দেশটির বহু অংশে যানবাহন ও ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়, এছাড়া বাতিল হয়েছে কয়েকশ ফ্লাইট। 

জাপানের মুখ্য মন্ত্রীপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো জানিয়েছেন, তুষারপাতের ঘটনায় বুধবার সকাল পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে এবং আরও দুইজন নিখোঁজ রয়েছেন।

এছাড়া জাপানের মধ্যাঞ্চলের এক মহাসড়কের প্রায় ১০ কিলোমিটার অংশে তুষারের কারণে গাড়ি ও ট্রাক আটকা পড়ে রয়েছে। পশ্চিমাঞ্চলীয় শহর কিয়োতোতে তুষার ও ঝড়ের কারণে ট্রেন চলাচল স্থগিত হলে মঙ্গলবার প্রায় ৩ হাজার মানুষ দুইটি স্টেশনে আটকা পড়েন। 

অনেক যাত্রী কিয়োতোর প্রধান ট্রেন স্টেশনে মেঝেতে ঘুমিয়ে রাত কাটাতে বাধ্য হন। আরও বহু যাত্রী বিভিন্ন স্টেশনের মাঝে অন্তত ১৫টি ট্রেনে আটকা পড়েছিলেন। এসব ট্রেনের কয়েকটি মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত আটকা পড়ে ছিল। 


 

 

অন্যদিকে বুধবার ভোররাত থেকে  ভারী তুষারঝড় এবং শীতের ঠাণ্ডা আবহাওয়ার জেরে বিপর্যস্ত দক্ষিণ কোরিয়া। তুষারপাতের জেরে দক্ষিণ কোরিয়ায় বাতিল হল বহু বিমান। শুধু তাই নয়, তার সঙ্গে ট্রেন চলাচলও ব্যাহত হয়েছে। জানা গেছে, এই তুষারঝড়ের জেরে মৃত্যু হয়েছে ২ জনের।

নিউজনাউ/এফএস/২০২৩

X