alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

'বিদ্যার দেবী' সরস্বতী বরণে সেজেছে চট্টগ্রাম

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২৩, ০২:০৬ এএম

'বিদ্যার দেবী' সরস্বতী বরণে সেজেছে চট্টগ্রাম
alo

 

সুমন বৈদ্য: বছর ঘুরে আবারও এলো হিন্দুধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। ভোরের আলো ফুটলেই বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সরস্বতী পূজা। বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতীর আরাধনায় উদযাপিত হবে এই দিনটি।

সরস্বতী বৈদিক দেবী হলেও সরস্বতী পূজার বর্তমান রূপটি আধুনিককালে প্রচলিত হয়েছে। তবে প্রাচীনকালে তান্ত্রিক সাধকেরা সরস্বতী-সদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন বলে জানা যায়।

এইদিকে সরস্বতী পূজা উপলক্ষে বর্ণিলভাবে সেজে উঠেছে চট্টগ্রাম নগর। নগরের জেম সেন হল থেকে শুরু করে রাজাপুর লেইন, রুমঘাটা, দক্ষিণ নালাপাড়া, ঘাটফরহাদবেদ, পাথরঘাটা, আগ্রাবাদ, চকবাজার, জামালখানসহ নগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চলছে সরস্বতী পূজার আয়োজন। চলছে একেবারেই শেষ মূহুর্তের প্রস্তুতি। কুমার পাড়া থেকে মণ্ডপে মণ্ডপে আসছে প্রতিমা। সকাল হলেই বছর ঘুরে শিক্ষার্থীরা আবারও সরস্বতী মায়ের আরাধনা আর পূজার উৎসবে মেতে উঠবে।

শাস্ত্রীয় বিধান অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা হয়। এ তিথি বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। পঞ্জিকা নিয়মানুযায়ী এই বছর এই তিথি ২৫ জানুয়ারি সন্ধ্যে ৬ টা বেজে ২০ মিনিট ১১ সেকেন্ডে পড়েছে এবং ২৬ জানুয়ারি বিকেল ৪টে ৩৮ মিনিট ৫৩ সেকেন্ড পর্যন্ত এই তিথি স্থায়ীত্ব হবে।

এদিন সরস্বতী পূজা উপলক্ষে সকালে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের বাসা ও পূজামণ্ডপে সরস্বতী পূজা হবে। পূজা শেষে ভক্তরা অঞ্জলি গ্রহণ করবেন। এদিন শিশুদের হাতেখড়িরও আয়োজন করা হয়।

ভক্তদের প্রত্যাশা থাকে প্রত্যেকবছর মা সরস্বতী এই ধরাধামে এসে তাদের বিদ্যাশক্তিতে উজ্জীবিত করে তোলুক এবং অশুভ জ্ঞান দূর করে সবাইকে জ্ঞানের আলোতে পরিপূর্ণ করুক। তাই এইবার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পূজাকে উপলক্ষ করে বিভিন্ন থিমের আয়োজন করা হয়েছে।

নিউজনাউ/পিপিএন/২০২৩

X