alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

১০ কোটি টাকার বেশি ঋণ বিতরণে নিষেধাজ্ঞা

প্রকাশিত: ২৪ জানুয়ারী, ২০২৩, ১২:৫২ পিএম

১০ কোটি টাকার বেশি ঋণ বিতরণে নিষেধাজ্ঞা
alo


নিউজনাউ ডেস্ক: বেনামি ঋণ ও ঋণ বিতরণে অনিয়ম বন্ধে বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংকে ১০ কোটি টাকার বেশি ঋণ বিতরণে নিষেধাজ্ঞা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি নগদ আদায় ছাড়া পুরোনো ঋণ নবায়ন করতে পারবে না ব্যাংকটি।

রবিবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন ব্যাংকটিকে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে। বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, সর্বোচ্চ ১০ কোটি টাকা পর্যন্ত কৃষি, চলতি মূলধন, এসএমই ও ভোক্তাঋণ এবং বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় ঋণ বিতরণ ছাড়া অন্য কোনো ঋণ দেয়া যাবে না।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ঋণপত্র খুলতে হলে ব্যাংকটিকে গ্রাহকের কাছ থেকে পুরো টাকা আগে জমা নিতে হবে। এ ছাড়া বিধিনিষেধ দেয়া হয়েছে এলসি খোলার ক্ষেত্রেও।

চিঠিতে আরও বলা হয়, আগে অনুমোদন হওয়া ঋণের অর্থের ১০ কোটি টাকার বেশি বিতরণে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে। আর আগের ঋণের বকেয়া অর্থ নগদ আদায় ছাড়া ঋণ নবায়ন করা যাবে না। এ ছাড়া অন্য ব্যাংকের কোনো ঋণ অধিগ্রহণ করা যাবে না বলেও জানায় কেন্দ্রীয় ব্যাংক।তবে এর আগেও ঋণ অনিয়মে ব্যাংকটির ঋণ বিতরণ বন্ধ করে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। পরে সেটা শিথিল করা হয়।

এদিকে গত ১৮ জানুয়ারি ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে পদত্যাগ করেন ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মেহমুদ হোসেন। এমডি পদে তার মেয়াদ ছিল চলতি বছরের ৮ ডিসেম্বর পর্যন্ত।

নিউজনাউ/এফএস/২০২৩

X