alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

সোমালিয়ায় বোমা ও বন্দুক হামলায় নিহত ১১

প্রকাশিত: ২৩ জানুয়ারী, ২০২৩, ০৯:২৫ এএম

সোমালিয়ায় বোমা ও বন্দুক হামলায় নিহত ১১
alo


নিউজনাউ ডেস্ক: সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে আল-শাবাব গেরিলা গোষ্ঠীর বোমা ও বন্দুক হামলায় অন্তত ৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ সময় আল-শাবাব গেরিলার ৬ জন নিহত হয়েছে। 

রবিবার (২২ জানুয়ারি) বিকেলে রাজধানীতে একটি সরকারি ভবন ধসিয়ে দেয়ার লক্ষ্যে আল-শাবাব গেরিলারা বোমা হামলা চালায়। খবর আল জাজিরা।

সোমালিয়ার তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার দুপুরে আল-শাবাব গেরিলারা রাজধানীর মেয়র কার্যালের বোমা হামলা চালায়। এ সময় স্থানীয় নিরাপত্তারক্ষীদের সঙ্গে গেরিলাদের কয়েক দফা গোলাগুলি হয়। এ সময় নিরাপত্তারক্ষীদের গুলিতে আল-শাবাবের ৬ গেরিলাও নিহত হয়।

মেয়রের কার্যালয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘বিস্ফোরণের সময় আমরা অফিসেই ছিলাম, আমাদের কানে তালা লেগে গিয়েছিল। বিস্ফোরেণর শব্দ শুনে বাইরে এসে দেখি গোলাগুলি হচ্ছে।’ রাজধানীর আইমান অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক আব্দিকাদির আব্দিরহমান বলেন, ‘অন্তত ১৬ জন এই হামলায় আহত হয়েছে। 

এদিকে আল-শাবাব এক বিবৃতিতে জানিয়েছে, প্রথমে বোমারুরা হামলা চালায়। এরপর গেরিলারা ভবনটির নিরাপত্তারক্ষীদের হত্যা করে ভেতরে প্রবেশ করে। সরকারি বাহিনীর কোনো সদস্য হতাহত হয়েছে এমন তথ্য দেয়নি তথ্য মন্ত্রণালয়। তারা জানিয়েছে, সন্ধ্যানাগাদ আল-শাবাব গেরিলাদের ভবনটি থেকে সরিয়ে দেয়া হয়।

মার্কিন সহায়তায় সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদের সরকার আল কায়েদাসংশ্লিষ্ট গেরিলা গোষ্ঠীগুলো দমনে গত আগস্ট থেকে অভিযান শুরুর পরপরই আল-শাবাবের পক্ষ থেকে এই হামলা চালানো হলো।  

এর আগে গত শুক্রবার (২০ জানুয়ারি) সোমালিয়ান ন্যাশনাল আর্মির সমর্থনে মার্কিন বাহিনী একটি অভিযান চালায়। রাজধানী মোগাদিসু থেকে অন্তত ২৬০ কিলোমিটার দূরের গালকাদ অঞ্চলে চালানো এ অভিযানে মার্কিন-সোমালি যৌথবাহিনীর সঙ্গে আল-শাবাব গেরিলাদের গোলাগুলি হয়। 

নিউজনাউ/আরবি/২০২৩

X