alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিন্স

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০২৩, ০৮:১০ এএম

নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিন্স
alo

 

নিউজনাউ ডেস্ক: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগের সিদ্ধান্তের পর তার উত্তরসূরি কে হবেন, এ নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। তবে সেসব জল্পনা উড়িয়ে দিয়ে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ক্রিস হিপকিন্স। তিনি বর্তমানে দেশটির পুলিশ, শিক্ষা এবং জনসেবাবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদন অনুসারে, নিউজিল্যান্ডে ক্ষমতাসীন লেবার পার্টি শনিবার (২১ জানুয়ারি) এক বিবৃতি জানিয়েছে, হিপকিন্সই একমাত্র প্রার্থী যাকে দলের পরবর্তী নেতা হিসেবে মনোনীত করা হবে। তবে এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে দলের সংসদীয় ককাসের বৈঠকের পর।

লেবার পার্টির হুইপ ডানকান ওয়েব এক বিবৃতিতে বলেছেন, ‘লেবার পার্টির সংসদীয় ককাসের বৈঠক অনুষ্ঠিত হবে রবিবার (২২ জানুয়ারি) দুপুর ১টায়। সেখানেই হিপকিন্সের দলীয়প্রধান হওয়ার বিষয়টির প্রস্তাব উত্থাপন এবং পাস করা হবে।’

এদিকে প্রধানমন্ত্রী হলেও খুব বেশি সময় দায়িত্ব পালন করা সম্ভব হবে না। কারণ, আগামী ১৪ অক্টোবর দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। 

ক্রিস হিপকিন্স প্রথমবার সরকারি দায়িত্ব পালন করেন শিক্ষাবিদ হিসেবে। নিউজিল্যান্ডের তৎকালীন প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের আমলে হিপকিন্স দেশটির দুজন শিক্ষামন্ত্রীর ‍উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০০৮ সালে তিনি প্রথমবারের মতো দেশটির পার্লামেন্ট সদস্য হিসেবে নির্বাচিত হন। 

২০১৩ সালের শুরুতে তিনি দলের শিক্ষাবিষয়ক মুখপাত্রের দায়িত্ব পান। এবং ২০১৭ সালে তিনি দেশটির শিক্ষা ও জনসেবা মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন।

নিউজনাউ/আরবি/২০২৩

X