alo
ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

জিপিএ-৫ পেয়েও ভর্তির জন্য কলেজ পায়নি ৯১ শিক্ষার্থী

প্রকাশিত: ২০ জানুয়ারী, ২০২৩, ০৬:২৬ পিএম

জিপিএ-৫ পেয়েও ভর্তির জন্য কলেজ পায়নি ৯১ শিক্ষার্থী
alo

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে সর্বোচ্চ ফলাফল জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ৬৮৮ জন শিক্ষার্থী। এদের মধ্যে চট্টগ্রাম বোর্ডের অধীন কলেজগুলোতে ভর্তির জন্য আবেদন করে ১৮ হাজার ৯৩ জন। এর মাঝে শেষ ধাপ পর্যন্ত ১৮ হাজার ২ জন ভর্তির জন্য মনোনীত হয়েছে। তবে তৃতীয় ধাপ অর্থাৎ শেষ ধাপের ভর্তির আবেদনের ফলাফল প্রকাশিত হলেও ৯১ জন শিক্ষার্থী ভর্তির জন্য কলেজই পায়নি। কলেজ না পাওয়া এসব শিক্ষার্থীর আপাতত নতুন আবেদনের সুযোগ না থাকায় এখন আন্তঃশিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় থাকতে হচ্ছে এসব শিক্ষার্থীকে।

এদিকে, শুধু জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীরাই নয়, চট্টগ্রামের ৮ হাজার ৬৪২ জন শিক্ষার্থী শেষ ধাপে ফল প্রকাশের পর ভর্তির জন্য কোনও কলেজ পায়নি।  

জানা গেছে, ৩য় পর্যায়ের ফলাফলে নতুন করে ৮ হাজার ৬ জন শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য মনোনীত হয়েছে। ৩য় পর্যায়ে মনোনীতদের ১৯ থেকে ২০ জানুয়ারির মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৩২৮ টাকা ফি পরিশোধ করে এই নিশ্চায়ন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই সময়ে ভর্তি নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হয়ে যাবে। চূড়ান্তভাবে মনোনীত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে ২২ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে ১ ফেব্রুয়ারি থেকে একাদশে ক্লাস শুরু হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন কলেজগুলোতে ভর্তির জন্য মোট আবেদনকারী শিক্ষায়র সংখ্যা ১ লাখ ২৮ হাজার ৭৬৩ জন। আবেদনকারীদের মধ্য থেকে ১ম ও ২য় তালিকায় মনোনীতদের মাঝে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করে ১ লাখ ১২ হাজার ১১৫ জন। প্রকাশিত ৩য় ধাপের ফলাফলে মনোনীত হয়েছে ৮ হাজার ৬ জন। সবমিলিয়ে ১ লাখ ২০ হাজার ১২১ শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচিত হয়েছে।

কলেজ না পাওয়া শিক্ষার্থীদের বিষয়ে মন্ত্রণালয় ও আন্তঃবোর্ড সিদ্ধান্ত নেবে জানিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক জানান, মনোনীত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষে কলেজ না পাওয়া এসব শিক্ষার্থীর বিষয়ে মন্ত্রণালয় ও আন্তঃবোর্ড সিদ্ধান্ত নিতে পারে। তবে মোট আবেদনকারীর তুলনায় আসন সংখ্যা বেশি থাকায় সব শিক্ষার্থীই ভর্তির সুযোগ পাবে।

নিউজনাউ/আরএইচআর/২০২৩

X