alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

শি জিনপিংকে চিঠি লিখলেন জেলেনস্কি

প্রকাশিত: ১৯ জানুয়ারী, ২০২৩, ০২:০৫ পিএম

শি জিনপিংকে চিঠি লিখলেন জেলেনস্কি
alo

নিউজনাউ ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। ইউক্রেনে রুশ অভিযানের এক বছর পূর্তি উপলক্ষে শি জিন পিংকে লেখা চিঠিতে এই আমন্ত্রণ জানানো হয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চীনের নেতা শি জিনপিংকে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়ে একটি চিঠি লিখেছেন। চিঠিটি সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে চীনা প্রতিনিধি দলের কাছে হস্তান্তর করা হয়েছে। বুধবার (১৮ জানুয়ারি) জেলেনস্কির স্ত্রী ওলেনা জেলেনস্কা এ তথ্য জানিয়েছেন।

এতে আরও বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে প্রেসিডেন্ট জেলেনস্কি বারবার শি জিনপিংয়ের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছেন। তিনি আশা করেছেন যে, বেইজিং হয়তো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর তার প্রভাব ব্যবহার করবে।

জেলেস্কির স্ত্রী ওলেনা জেলেনস্কা সাংবাদিকদের বলেন, ‘এটি একটি ইঙ্গিত ও সংলাপের আমন্ত্রণ। আমি খুব আশাবাদী যে, আমরা এই আমন্ত্রণে সাড়া পাব। ’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বছরের ফেব্রুয়ারিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করার জন্য বেইজিং সফর করেছিলেন। ঠিক সেই সময়ই রাশিয়ার সামরিক বাহিনীর ট্যাংকগুলো ইউক্রেনের সীমান্তে জড়ো হচ্ছিল। ওই সময় তারা তাদের অংশীদারিত্বে ‘কোনও সীমা’ না রাখার বিষয়ে সম্মত হন।

 

নিউজনাউ/এমআরএইচ/২০২৩

 

X