alo
ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় খালি কনটেইনার থেকে বাংলাদেশি কিশোর উদ্ধার

প্রকাশিত: ১৮ জানুয়ারী, ২০২৩, ১১:৪৭ পিএম

মালয়েশিয়ায় খালি কনটেইনার থেকে বাংলাদেশি কিশোর উদ্ধার
alo

চট্টগ্রাম ব্যুরো: মালয়েশিয়ায় পণ্য নিয়ে যাওয়া জাহাজের একটি খালি কনটেইনার থেকে বাংলাদেশি এক কিশোরকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। জানা যায়, চট্টগ্রাম বন্দর থেকে গত ১২ জানুয়ারি জাহাজটি মালয়েশিয়ার পোর্ট কেলায় বন্দরের উদ্দেশে রওনা হয়। ওই কিশোরকে অসু্স্থ অবস্থায় উদ্ধার করা হয় বলে জানা গেছে। গত মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১০টায় তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।  

হংকংভিত্তিক ‘এমভি ইন্টেগ্রা’ কনটেইনারে ওই কিশোরকে উদ্ধার করা হয়েছে। জাহাজটির স্থানীয় প্রতিনিধি চট্টগ্রামের কন্টিনেন্টাল ট্রেডার্স বিডি লিমিটেড। প্রতিষ্ঠানটির সহকারী ব্যবস্থাপক এস এম ফয়সল নিউজনাউকে বলেন, জাহাজের নাবিকেরা মঙ্গলবার রাতে বিষয়টি অবহিত করেছে। উদ্ধার কিশোরের বয়স ১২-১৫ বছর হতে পারে বলে জানানো হয়েছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

স্থানীয় শিপিং এজেন্ট জানায়, ১২ জানুয়ারি চট্টগ্রাম বন্দরের এনসিটি-১ জেটি থেকে জাহাজটি মালয়েশিয়ার পোর্ট কেলায় বন্দরের উদ্দেশে রওনা হয়। চার দিনের মাথায় ১৬ জানুয়ারি জাহাজটি কেলাং বন্দরের বহির্নোঙরে পৌঁছালে নাবিকেরা খালি কনটেইনারের সারির মধ্যে শব্দ শুনতে পান। তাৎক্ষণিকভাবে তাঁরা বিষয়টি পোর্ট কেলাং বন্দর কর্তৃপক্ষকে জানান। বন্দর কর্তৃপক্ষ পরদিন অগ্রাধিকার ভিত্তিতে জাহাজটি জেটিতে ভেড়ানোর অনুমতি দেয়। এরপর সন্দেহজনক কনটেইনার নামিয়ে ওই কিশোরকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। 

দায়িত্বশীল একজন কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, খালি কনটেইনারে করেই কিশোরটি পোর্ট কেলাং পৌঁছেছে। কিন্তু সে খালি কনটেইনারে ডিপো থেকে উঠলো নাকি বাইরে থেকে আসলো খতিয়ে দেখতে হবে। কিশোরটি বাংলায় অস্পষ্টভাবে কথা বলছিল। তার চিকিৎসা চলছে।  

ইন্টিগ্ররা জাহাজের লোকাল এজেন্ট কন্টিনেন্টাল ট্রেডার্সের সহকারী ব্যবস্থাপক এসএম ফয়সাল আহমেদ জানান, জাহাজটি ১ হাজার ৩৩৭ টিইইউ’স (২০ ফুট হিসেবে) কনটেইনার নিয়ে ১২ জানুয়ারি চট্টগ্রাম বন্দর ছেড়েছিল। এর মধ্যে ১ হাজার ৩ টিইইউ’স ছিল খালি। ১৬ জানুয়ারি জাহাজটি পোর্ট কেলাং পৌঁছার পর একটি কনটেইনার থেকে গোঙানির শব্দ পেয়ে নাবিকরা ক্যাপ্টেনকে জানায়। ক্যাপ্টেন বিষয়টি বন্দরকে জানায়। এরপর জাহাজটিকে স্পেশাল বার্থিং দেওয়া হয় ২০ ফুট লম্বা ওই কনটেইনারটি আনলোড করার জন্য। তখন ১২-১৫ বছরের একটি কিশোরকে পাওয়া যায় অসুস্থ অবস্থায়। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। 

উল্লেখ্য, গত অক্টোবরে চট্টগ্রাম থেকে মালয়েশিয়ায় পেনাং বন্দরে যাওয়া পণ্যবাহী জাহাজের একটি খালি কনটেইনারে একজনের মৃতদেহ পাওয়া গিয়েছিল।

নিউজনাউ/পিপিএন/২০২৩ 

X