alo
ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২ খ্রিস্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন: প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের জয়

প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২২, ০৯:৩৬ এএম

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন: প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের জয়
alo


নিউজনাউ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ বা হাউজ অব রিপ্রেজেন্টেটিভের নিয়ন্ত্রণ পেলো সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি। ফলে আগামী দুই বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনেক রাজনৈতিক ইস্যু বাস্তবায়নে বাধা হয়ে দাড়াঁতে পারে তারা।

বুধবারের সবশেষ ফলাফলে দেখা গেছে, গত ৮ নভেম্বরের অনুষ্ঠিত নির্বাচনের ভোটে মার্কিন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ধরে রাখতে রিপাবলিকানরা পেয়েছে ২১৮টি আসন। বিপরীতে বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি পেয়েছে ২১০টি আসন। 

ধারণা করা হচ্ছিল, বড় ব্যবধানে নিম্নকক্ষের নিয়ন্ত্রণ যাচ্ছে রিপাবলিকানদের হাতে, কিন্তু খুব একটা পার্থক্য হয়নি। অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে উচ্চকক্ষ সিনেটের জয় পেয়েছিল ডেমোক্র্যাটরা।

বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি প্রতিনিধি পরিষদে হেরে যাওয়ায় স্পিকার ন্যান্সি পেলোসির ক্ষমতার অবসান ঘটলো। তার জায়গায় রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি প্রতিনিধি পরিষদের স্পিকার হতে পারেন।

এরই মধ্যে কেভিন ম্যাকার্থিকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের জনগণ চায় আমরা তাদের জন্য কাজ করি। জনগণ চায় আমরা তাদের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর উপর এবং তাদের জীবনকে আরও উন্নত করার দিকে মনোনিবেশ করি।

রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা প্রতিনিধি পরিষদ বাইডেনের জন্য অনেক চ্যালেঞ্জ তৈরি করবে। এখন যেকোনও সিদ্ধান্ত নেওয়ার আগে দলটির কমিটির প্রধানদের সঙ্গে পরামর্শ করতে হবে বাইডেনকে। তাদের বিরোধিতার মুখেও পড়তে হতে পারেন তিনি। অনেক গুরুত্বপূর্ণ বিল আটকে দিতে পারে।

সূত্র: বিবিসি।

নিউজনাউ/আরবি/২০২২

X