alo
ঢাকা, শনিবার, আগস্ট ২০, ২০২২ খ্রিস্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
মাঙ্কিপক্স

গণস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা যুক্তরাষ্ট্রে

প্রকাশিত: ০৫ আগস্ট, ২০২২, ০৯:৩০ এএম

গণস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা যুক্তরাষ্ট্রে
alo


নিউজনাউ ডেস্ক: প্রতিনিয়ত নতুন নতুন দেশে রোগী শনাক্ত হওয়ার খবর আসার মধ্যেই মাঙ্কিপক্সকে গণস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৪ আগস্ট) মার্কিন স্বাস্থ্যমন্ত্রী এই কথা ঘোষণা করেন। 

শুক্রবার (৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এই পদক্ষেপের ফলে মাঙ্কিপক্সের বিরুদ্ধে লড়াই করার জন্য অতিরিক্ত তহবিল এবং সরঞ্জাম ব্যবহারের পথ উন্মুক্ত হবে বলে আশা করা হচ্ছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৬০০ ছাড়িয়ে গেছে। দেশটিতে এই ভাইরাসে আক্রান্তদের বেশিরভাগই পুরুষ এবং এসব পুরুষ অন্য পুরুষদের সঙ্গে যৌন সঙ্গমে লিপ্ত হয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী জেভিয়ার বেসেররা বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে বলেন, ‘সংক্রামক এই ভাইরাস মোকাবিলায় আমরা আমাদের পদক্ষেপ পরবর্তী স্তরে নিতে প্রস্তুত, এবং মাঙ্কিপক্সকে গুরুত্ব সহকারে নেওয়ার জন্য আমরা সকল আমেরিকান নাগরিকের প্রতি আহ্বান জানাচ্ছি।’

অন্যদিকে একই ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ সংস্থা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) ডিরেক্টর রোচেল ওয়ালেনস্কি বলেন, মাঙ্কিপক্স প্রাদুর্ভাবকে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করার ফলে এটি এখন থেকে মাঙ্কিপক্স সংক্রমণের তথ্যের প্রাপ্যতা আরও উন্নত করবে। আর সংক্রামক এই ভাইরাস মোকাবিলায় পদক্ষেপ নিতে ওই তথ্য আমাদের সহায়তা করবে।

অবশ্য মার্কিন সরকার মাঙ্কিপক্স প্রাদুর্ভাব মোকাবিলা নিয়ে চাপের মধ্যে রয়েছে। যুক্তরাষ্ট্রের আগে এই ভাইরাসটি ইউরোপে ছড়িয়ে পড়তে শুরু করলেও এখন বিশ্বের সবচেয়ে বেশি সংক্রমণ উত্তর আমেরিকার এই দেশটিতেই রয়েছে।

সংক্রমণ ঠেকাতে ইতোমধ্যেই ক্যালিফোর্নিয়া, ইলিনয় এবং নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা করেছে মার্কিন প্রশাসন। মাঙ্কিপক্সের মোকাবিলায় একাধিক পদক্ষেপও নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সকল স্তরে যোগাযোগ বাড়ানোর জন্য দুই উচ্চপদস্থ ফেডারেল কর্মকর্তাকে নিয়োগও করেছেন তিনি।

শুধু তাই নয়, মার্কিন সরকার গত জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত দেশজুড়ে ১ লাখ ৫৬ হাজার মাঙ্কিপক্স ভ্যাকসিনের ডোজ বিতরণ করেছে। ভ্যাকসিন নির্মাতা বাভারিয়ান নর্ডিক-এর কাছে আরও ২৫ লাখ ডোজ টিকার চাহিদার কথা জানিয়েছে বাইডেন সরকার।

এর আগে সংক্রমণ বৃদ্ধির জেরে গত জুলাই মাসের শেষের দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)  মাঙ্কিপক্সকে গ্লোবাল হেলথ ইমার্জেন্সি বা বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থা হিসাবে ঘোষণা করে। 

নিউজনাউ/আরবি/২০২২

X