alo
ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

রিজার্ভ থেকে তেল বিক্রির ঘোষণা বাইডেনের

প্রকাশিত: ২০ অক্টোবর, ২০২২, ১০:২২ এএম

রিজার্ভ থেকে তেল বিক্রির ঘোষণা বাইডেনের
alo


নিউজনাউ ডেস্ক: জরুরি রিজার্ভ থেকে আরও দেড় কোটি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার (১৯ অক্টোবর) তিনি এই ঘোষণা দেন। এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

সম্প্রতি জ্বালানি তেলের উৎপাদন কমানোর ঘোষণা দেয় অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) ও এর মিত্ররা। যার ফলে তেলের দাম বৃদ্ধি পেতে শুরু করেছে। এমন পরিস্থিতিতে এ ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসে বক্তৃতাকালে বাইডেন বলেছেন, জ্বালানি বিভাগকে মজুত থেকে ১৫ মিলিয়ন ব্যারেল তেল বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে গ্যাসের দাম কমাতে এবং পরিবারগুলোকে কিছুটা সহায়তা করবে বলে তিনি জানান।

বাইডেন বলেন, পুতিনের ইউক্রেনে আগ্রাসনের পর থেকে গ্যাসের দাম কমানোর জন্য আমি আমার ক্ষমতার সবকিছু করে যাচ্ছি।

বিশ্লেষক বলেছেন, তেলের রিজার্ভ থেকে অতিরিক্ত ১৫ মিলিয়ন ব্যারেল বিক্রি গ্যাসের দামের ওপর খুব বেশি প্রভাব ফেলতে পারে না। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিদিন প্রায় ২০ মিলিয়ন ব্যারেল তেল ব্যবহার করে।

এর আগে ১৮ কোটি ব্যারেল তেল মজুদ থেকে বিক্রি করার কথা জানিয়েছিল দেশটি। সেই পরিকল্পনার সঙ্গে অতিরিক্ত আরও দেড় কোটি ব্যারেল তেল ছাড়ার ঘোষণা দেওয়া হলো।

রাশিয়ান তেলের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা ৫ ডিসেম্বর থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার বাস্তবায়নের পর তেলের বাজারে প্রত্যাশিত অস্থিরতা কমাতে এই পদক্ষেপ নিয়েছে হোয়াইট হাউস।

নিউজনাউ/আরবি/২০২২

X