alo
ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ার পরমাণু হামলায় ফ্রান্স সরাসরি ক্ষতিগ্রস্ত হবে না

প্রকাশিত: ১৪ অক্টোবর, ২০২২, ০৪:০৫ পিএম

রাশিয়ার পরমাণু হামলায় ফ্রান্স সরাসরি ক্ষতিগ্রস্ত হবে না
alo

 

নিউজনাউ ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, ইউক্রেনে রাশিয়া যদি পরমাণু হামলা চালায় তাহলে তাতে সরাসরি ফ্রান্সের স্বার্থের কোনো ক্ষতি হবে না এবং ফ্রান্স পরমাণু হামলার কোনো জবাবও দেবে না।

রাশিয়া এবং পাশ্চাত্যের দেশগুলোর মধ্যে পরমাণু যুদ্ধের বিষয় নিয়ে যখন উত্তেজনাকর নানামুখী আলোচনা চলছে তখন ফ্রান্সের প্রেসিডেন্ট নিজের অবস্থান তুলে ধরলেন। ফরাসি প্রেসিডেন্টের এই মন্তব্য তাৎক্ষণিকভাবে তীব্র সমালোচনার মুখে পড়েছে।

ফ্রান্সের সম্প্রচার মাধ্যমকে বুধবার দেয়া সাক্ষাৎকার ম্যাখোঁ বলেন, তার দেশের পরমাণু ডকট্রিন খুবই পরিষ্কার যার মূল ভিত্তি হচ্ছে দেশের মৌলিক স্বার্থ। অর্থাৎ ফ্রান্সের স্বার্থে আঘাত না আসা পর্যন্ত দেশের পরমাণু ডকট্রিন অনুসারে ফ্রান্স পরমাণু যুদ্ধে জড়াতে পারবে না।

ম্যাখোঁ বলেন, এগুলো পরিষ্কারভাবে সংজ্ঞায়িত করা আছে এবং রাশিয়ার পরমাণু হামলায় ফ্রান্স সরাসরি ক্ষতিগ্রস্ত হবে না। একদিন ইমানুয়েল ম্যাখোঁ টুইটার বার্তায় এও বলেছেন যে, তার দেশ বিশ্বযুদ্ধ চায় না।

ম্যাখোঁর এই বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ এবং কনজারভেটিভ এমপি জ্যঁ লুই থিয়েরিও।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয় প্রধান জোসেপ বোরেল গতকাল বলেছেন, রাশিয়া যদি ইউক্রেনে পরমাণু হামলা চালায় তাহলে পাশ্চাত্যের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কঠোর জবাব পাবে যার ফলে রাশিয়ার সামরিক বাহিনী নিশ্চিহ্ন হয়ে যাবে। তবে তিনি বলেছেন, এই জবাব পরমাণু অস্ত্র দিয়ে হবে না।

গত মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যদি তার দেশের ভৌগোলিক অখণ্ডতা হুমকির মুখে পড়ে তাহলে রাশিয়া তার ভাণ্ডারে থেকে সব উপায় উপকরণ ব্যবহার করবে। 

নিউজনাউ/আরবি/২০২২

X