alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেনের পাল্টা হামলা, খেরসনে থেকে নাগরিকদের সরাচ্ছে রাশিয়া

প্রকাশিত: ১৪ অক্টোবর, ২০২২, ১১:১৪ এএম

ইউক্রেনের পাল্টা হামলা, খেরসনে থেকে নাগরিকদের সরাচ্ছে রাশিয়া
alo


নিউজনাউ ডেস্ক: রাশিয়ার দখলকৃত ইউক্রেনের খেরসন অঞ্চলে থাকা বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন সেখানকার মস্কোর নিযুক্ত নেতা ভ্লাদিমির সালদো। অঞ্চলটি পুনরুদ্ধারে সম্প্রতি ইউক্রেনীয় যোদ্ধাদের অগ্রগতির মধ্যেই এমন আহ্বান জানালেন তিনি। খবর বিবিসি’র।

গত সপ্তাহে ইউক্রেনের খেরসনসহ চারটি অঞ্চলকে মস্কোর সঙ্গে সংযুক্তির ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে এসব অঞ্চল পুনরুদ্ধারে পাল্টা আক্রমণ জোরদার করেছে কিয়েভ। এরমধ্যে খেরসনের বেশি কিছু জায়গায় অগ্রগতির দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী। 

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) খেরসনের বাসিন্দাদের নিজেদের রক্ষায় রাশিয়ায় গিয়ে অবকাশযাপন ও পড়ালেখা করার আহ্বান জানান ভ্লাদিমির সালদো। প্রয়োজনে মস্কোর সহায়তা নিতে বলেন তিনি। তার এমন আহ্বানে সমর্থন জানিয়েছেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী মারাত খুসনুলিন।

খেরসনের বেসামরিকদের ওপর ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। নিজ দেশের নাগরিকদের ওপর কোনভাবেই হামলা চালানো হচ্ছে বলে সাফ জানিয়েছে দিয়েছে দেশটি। সম্প্রতি উত্তর-পশ্চিম খেরসনের কয়েকটি এলাকা পুনরুদ্ধার করেছে কিয়েভ।

খুসনুলিনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, খেরসনসহ দেশের অন্য অঞ্চলগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিতে সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। হামলার মুখে যারা নিজ এলাকা থেকে চলে যাবে, তাদের থাকার জায়গাসহ প্রয়োজনীয় সবকিছু বিনামূল্যে সরবরাহ করব আমরা।’

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে গভর্নর ভ্যাসিলি গোলুবেভ বলেন, খেরসন থেকে প্রথম দল শুক্রবার রাশিয়ার রোস্তভ অঞ্চলে পৌঁছাবে। খেরসন থেকে যারা আমাদের কাছে আসতে চায়, রোস্তভ অঞ্চল তাদের প্রত্যেককে গ্রহণ করবে এবং আশ্রয় দেবে।

তিনি অভিযোগ করে বলেন, অন্যান্য অস্ত্রের পাশাপাশি মার্কিন সরবরাহকৃত হিমার্স রকেট সিস্টেমগুলোকে ব্যবহার করছে কিয়েভ। ফলে অঞ্চলটিতে ব্যাপকভাবে প্রভাব পড়ছে। গত ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনের খেরসন অঞ্চলটি প্রথম দখলে নেয় মস্কো।

নিউজনাউ/আরবি/২০২২

X