alo
ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসছেন জিনপিং

প্রকাশিত: ১৩ অক্টোবর, ২০২২, ০৩:৪১ পিএম

তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসছেন জিনপিং
alo


নিউজনাউ ডেস্ক: আগামী ১৬ অক্টোবর চীনের কমিউনিস্ট পার্টির ২০তম জাতীয় কংগ্রেস। প্রতি পাঁচ বছর পর পর এই কংগ্রেস অনুষ্ঠিত হয়। আসন্ন কংগ্রেসে শি জিনপিং টানা তৃতীয়বার দলের নেতা নির্বাচিত হবেন বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, তৃতীয়বারের মত প্রেসিডেন্ট হতে পারলে চীনের ক্ষমতায় তার নিয়ন্ত্রণ আরো শক্ত হবে। ৬৯ বছর বয়স্ক শি এখনই চীনের কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি, চীনের প্রেসিডেন্ট এবং চীনের সেনাবাহিনীর শীর্ষ কম্যান্ডার। ধারণা করা হচ্ছে দলের আসন্ন কংগ্রেসেও শি তার প্রথম দুটো পদ ধরে রাখবেন। 

বেইজিংয়ের তিয়েনানমেন স্কোয়ারের গ্রেট হলে কম্যুনিস্ট পার্টির ২৩০০ ডেলিগেট বা প্রতিনিধি এক সপ্তাহের জন্য জড়ো হবেন। তাদের মধ্যে প্রায় ২০০ জন দলের কেন্দ্রীয় কমিটির সদস্য হবেন। আরও ১৭০ জন হবেন বিকল্প সদস্য। কেন্দ্রীয় কমিটি দলের পলিটব্যুরোর ২৫ জন সদস্য নির্বাচন করবে।

তারপর পলিটব্যুরোর সদস্যরা পলিটব্যুরোর স্থায়ী কমিটির সদস্যদের নিয়োগ করবেন। এরাই দলের ক্ষমতাধরদের মধ্যে সবচেয়ে ক্ষমতাধর গোষ্ঠী। বর্তমানে পলিটব্যুরো স্থায়ী কমিটির সদস্য সংখ্যা সাত, যার মধ্যে রয়েছেন সেক্রেটারি জেনারেল শি জিনপিং। এদের সবাই পুরুষ। কংগ্রেসেই যেসব সিদ্ধান্ত হয় তা নয়। কংগ্রেসের মূল অধিবেশন শেষ হওয়ার পর দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে বসবে।

অনেক বিশ্লেষক মনে করেন, শি জিনপিং ক্ষমতায় থেকে গেলে তার কর্তৃত্ববাদী শাসন আরো শক্ত হবে। 

এদিকে শি জিনপিং-এর হাত ধরে গত কয়েক দশকে চীনের অর্থনীতিতে বিশাল উন্নতি হয়েছে। তবে ঘনঘন কোভিড লকডাউনের কারণে ব্যবসা বাণিজ্য বাধাগ্রস্থ হয়েছে, দেশের ভেতর মূল্যস্ফীতি বাড়ছে, এবং সেইসাথে আবাসন নির্মাণ খাতে বড় ধরনের সংকট দেখা দিয়েছে। 

নিউজনাউ/আরবি/২০২২

X