alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেনে যুদ্ধ বন্ধে ইচ্ছুক রাশিয়া: ল্যাভরভ

প্রকাশিত: ১২ অক্টোবর, ২০২২, ০১:৫৫ পিএম

ইউক্রেনে যুদ্ধ বন্ধে ইচ্ছুক রাশিয়া: ল্যাভরভ
alo


নিউজনাউ ডেস্ক: ইউক্রেনের যুদ্ধ নিয়ে পশ্চিমাদের সঙ্গে আলোচনায় বসতে রাশিয়া ইচ্ছুক বলে জানিয়েছেন, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। 

মঙ্গলবার (১১ অক্টোবর) রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি। তবে ল্যাভরভের এ কথা বিভ্রান্তিকর বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মুখে আলোচনার কথা বললেও রাশিয়া ইউক্রেনের শহরগুলোতে হামলা অব্যাহত রেখেছে বলে দাবি করছে ওয়াশিংটন।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ঐ সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, ইউক্রেন যুদ্ধ শেষ করার উপায় নিয়ে যুক্তরাষ্ট্র বা তুরস্কের সঙ্গে আলোচনায় সংশ্লিষ্ট হতে ইচ্ছুক রাশিয়া। যুদ্ধ প্রায় আট মাসে গড়িয়েছে এবং আলোচনার জন্য এখনো কোনো ভালো প্রস্তাব পায়নি মস্কো।

রয়টার্স বলছে, আলোচনায় রাশিয়ার রাজি থাকার কথা  ল্যাভরভ এমন সময়ে বললেন যখন ইউক্রেনে ধারাবাহিকভাবে পরাজিত হচ্ছে রুশ বাহিনী। মূলত পাল্টা হামলার শিকার হওয়ার পর দখলকৃত বেশ কিছু ভূখণ্ড থেকে রুশ সেনাদের পিছু হটায় যুদ্ধের গতি পরিবর্তন হয়ে গেছে।

ল্যাভরভ বলেন, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবিসহ মার্কিন কর্মকর্তারা বলেছেন, যুক্তরাষ্ট্র আলোচনার জন্য উন্মুক্ত। রাশিয়া নাকি তা প্রত্যাখ্যান করেছে। এটি একটি মিথ্যা কথা। আমরা যোগাযোগ করার মতো ভালো কোনো প্রস্তাবই পাইনি।

তবে আলোচনার জন্য রাশিয়া উন্মুক্ত বলে ল্যাভরভের এ বক্তব্যকে বিশ্বাসযোগ্য বলে মনে করছে না যুক্তরাষ্ট্র। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেন, ল্যাভরভের এ বক্তব্যে ওয়াশিংটনের ‘খুব কম আস্থা’ আছে। কারণ ল্যাভরভের এ মন্তব্য এমন সময়ে সামনে এসেছে যার কয়েক ঘণ্টা আগে ইউক্রেনজুড়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা এবং এতে বেসামরিক লোক প্রাণ হারিয়েছেন।

নিউজনাউ/আরবি/২০২২

X