alo
ঢাকা, শনিবার, ডিসেম্বর ১০, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

পারমাণবিক যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

প্রকাশিত: ০৮ অক্টোবর, ২০২২, ১২:৪৫ পিএম

পারমাণবিক যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া
alo



নিউজনাউ ডেস্ক: রাশিয়ার কর্মকর্তারা পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের জন্য তাদের সমাজকে প্রস্তুত করতে শুরু করেছেন বলে জানিয়ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

শুক্রবার (৭ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। যদিও রাশিয়া এ অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত বলে বিশ্বাস করেন না তিনি।

জেলেনস্কি বলেন, তারা (রাশিয়া) তাদের সমাজকে প্রস্তুত করতে শুরু করেছে। এটি খুবই বিপজ্জনক। তারা পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত নয়, তবুও এ প্রচারণা ছড়িয়ে দিতে শুরু করেছে। আমি মনে করি, পারমাণবিক অস্ত্র নিয়ে কথা বলাটাও বিপজ্জনক।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক অস্ত্র কিংবা রাসায়নিক অস্ত্র ব্যবহারের পথে যেতে পারেন বলে উল্লেখ করে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, পুতিনের কাছে ইউক্রেনের জনগণের জীবন মূল্যহীন। সেকারণে তিনি এমন পদক্ষেপ নিতেও পারেন।

জেলেনস্কি আরও বলেন, রাশিয়ার হুমকি পুরো বিশ্বের জন্যই ঝুঁকি হয়ে উঠেছে। এখনই এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার। রাশিয়ার পারমাণবিক অস্ত্রের হুমকির মুখে বিশ্বের প্রতিটি দেশেরই প্রস্তুত থাকা উচিত।

তিনি বলেন, রাশিয়া এরই মধ্যে ইউক্রেইর জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখল করেছে। ইউরোপের সবচেয়ে বড় এ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রকে মস্কো নিজেদের সম্পত্তি বানাতে চাইছে।

জেলেনস্কি বলেন, বিশ্ব জরুরি ভিত্তিতে রুশ দখলদারদের এসব কর্মকাণ্ড বন্ধ করতে পারে। এক্ষেত্রে বিশ্ব রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে ও তাদের বিদ্যুৎকেন্দ্রটি ছেড়ে যেতে বাধ্য করতে পারে।

নিউজনাউ/আরবি/২০২২

X