alo
ঢাকা, রবিবার, নভেম্বর ২৭, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

'বিশ্ব থেকে বিচ্ছিন্ন' জামালখান, কাউন্সিলর সুমনের উপর ক্ষুব্ধ

প্রকাশিত: ০৬ অক্টোবর, ২০২২, ১০:৩৬ পিএম

'বিশ্ব থেকে বিচ্ছিন্ন' জামালখান, কাউন্সিলর সুমনের উপর ক্ষুব্ধ
alo

চট্টগ্রাম ব্যুরো : 'বাংলাদেশ দেখবে জামালখান' এই স্লোগানে নগরের জামালখান ওয়ার্ডকে সাজানোর পরিকল্পনা নিয়েই আগাচ্ছেন কাউন্সিলর শৈবাল দাস সুমন। কিন্তু ফেসবুকে লাইভে এসে পূর্বঘোষণা ছাড়া হঠাৎ ইন্টারনেট ও ডিস ক্যাবল সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন তিনি। স্থানীয় কাউন্সিলরের এমন কাণ্ডে ভীষণ সমস্যায় পড়েছে ব্যাংক, ক্লিনিক, মিডিয়া হাউসসহ বেশকিছু গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) কাউন্সিলরের এমন তুঘলকি কাণ্ডে ক্ষুব্ধ জামালখানের ইন্টারনেট ব্যবহারকারীরা। তারা ফেসবুকে উগড়ে দিচ্ছেন ক্ষোভ।

বৃহস্পতিবার ৪৪ মিনিট ৪১ সেকেন্ডের ফেসবুক লাইভ ভিডিওতে ওয়ার্ডের সব ডিস ও ইন্টারনেট সংযোগ কেটে দেওয়ার কথা বলেন কাউন্সিলর শৈবাল দাশ সুমন। এসময় তার নির্দেশনায় চেরাগী পাহাড়ের মোড় এলাকার সব ইন্টারনেট ও ডিস ক্যাবল কেটে দেওয়া হয়। সিটি করপোরেশনের বৈদ্যুতিক বাতি সংযোগের কাজে ব্যবহৃত বিশেষ গাড়ি এবং কর্মীদের তিনি এই কাজে ব্যবহার করেন। নগরীর চেরাগি পাহাড় থেকে জামালখান লিচুবাগান পর্যন্ত এলাকায় আধা ঘণ্টারও কম সময়ের মধ্যে সড়কের দু’পাশের ইন্টারনেট ও ডিস সংযোগের সব ক্যাবল কেটে দেয়া হয়।

এরপর জামালখান, রহমতগঞ্জ, দেওয়ান বাজার, খাতুনগঞ্জ, চকবাজার, পূর্ব বাকলিয়া, পশ্চিম বাকলিয়া, মোহড়া, চান্দগাঁও, বদ্দারহাট, চাক্তাই, বোয়ালখালী, কর্ণফুলী, পটিয়া পর্যন্ত বন্ধ হয়ে যায় সম্প্রচার। পরে ইন্টারনেট ও ডিস সার্ভিসের টেকনিশিয়ানরা সংযোগ ঠিক করতে গেলে তাদের বাধা দেন কাউন্সিলর শৈবাল দাশ সুমন।

নগরীর 'হেলদি ওয়ার্ড' খ্যাত জামালখান এলাকায় ব্যাংক, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, সরকারি-বেসরকারি স্কুল, প্রেসক্লাব, বিভিন্ন গণমাধ্যমের কার্যালয়সহ অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা আছে। জানা গেছে, হঠাৎ ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় ব্যাংকগুলোতে বড় ধরনের ভোগান্তি সৃষ্টি হয়। বুথে টাকা তুলতে এসে ফিরে যেতে হয়েছে গ্রাহকদের। ব্যাংকের লেনদেনও কার্যত বন্ধ হয়ে যায়।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএ) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আইএসপি টেকনিশিয়ানরা কেটে ফেলা ইন্টারনেটের ক্যাবল পুনঃসংযোগ দিতে গেলে কাউন্সিলর শৈবাল দাশ সুমন বাধা দেন। এ অবস্থায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ইন্টারনেট সেবা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

অন্যদিকে এ ঘটনার প্রতিবাদে পুরো চট্টগ্রামে স্যাটেলাইট চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দিয়েছে ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন সিসিএল ও সিএমসিএল।

আইএসপিএ’র সহ-সভাপতি আনোয়ারুল আজিম ও চট্টগ্রাম বিভাগীয় আহবায়ক রাজিব শাহরিয়ার রুবেন্স স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২১ নম্বর জামালখান ওয়ার্ডে কমিশনার (কাউন্সিলর শৈবাল দাশ সুমন) কর্তৃক ফাইবার ক্যাবল কাটার কারণে জামালখান এলাকার বিভিন্নস্থানে ইন্টারনেট সার্ভিস বন্ধ আছে। আইএসপিএ’র টেকনিশিয়ানরা ফাইবার পুনঃস্থাপনের কাজে গেলে ওয়ার্ড কমিশনার বাধা দেন।

এর পরিপ্রেক্ষিতে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থাকায় আইএসপিএ’র কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদকের অনুমতিক্রমে পরবর্তী না দেয়া পর্যন্ত অ্যাসোসিয়েশনের সকল সদস্যকে জামালখান ওয়ার্ডে ফাইবার পুনঃস্থাপন ও মেইনটেন্যান্স, নতুন সংযোগ প্রদানসহ সকল ধরনের ইন্টারনেট সেবা বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে দিনভর জামালখান ওয়ার্ডে বন্ধ রয়েছে স্যাটেলাইট চ্যানেলের সম্প্রচার। শুধুমাত্র বিটিভি ছাড়া আর কোনো চ্যানেল সম্প্রচার করা যাচ্ছে না।

এই বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২১ নম্বর জামাল খান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন বলেন, ‘গত পরশু হাজী বিরানির সামনের রেস্টুুরেন্টে আগোছালো তারের জঞ্জালে আগুন ধরে যায়। সেটি দেখার পর আমি জামালখান এলাকার সমস্ত টানা ডিস ও ফাইবার ক্যাবল কেটে দেওয়ার সিদ্ধান্ত নিই।’

তিনি বলেন, ‘এতে তো আমার কোনো স্বার্থ নেই। সবার সৌন্দর্যের কথা ভেবে আগোছালো তারের জঞ্জাল দূর করতে এটি করেছি। কেউ যদি এসব তার আগোছালো থাকতে পছন্দ করেন, তাহলে আমি আর কী করবো।’

উল্লেখ্য, সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডের নিয়মিত ফেসবুকে লাইভে এসে বিভিন্ন ধরনের প্রচারণা চালান কাউন্সিলর শৈবাল দাশ সুমন। এসব কর্মকাণ্ড নিয়ে ইতিবাচক ও নেতিবাচক দুই ধরনের আলোচনা আছে। তবে এবার ক্যাবল বিচ্ছিন্ন করার এই কর্মকাণ্ড নিয়ে তিনি বিতর্কের মুখে পড়েছেন।

নিউজনাউ/একে/২০২২

X