alo
ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ায় যোগ দিতে ডনবাস প্রজাতন্ত্রে গণভোট

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর, ২০২২, ১০:২৮ এএম

রাশিয়ায় যোগ দিতে ডনবাস প্রজাতন্ত্রে গণভোট
alo


নিউজনাউ ডেস্ক: রাশিয়ান নিয়ন্ত্রণাধীন ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ায় যোগদানের জন্য জরুরিভিত্তিতে তথাকথিত ভোটের পরিকল্পনা ঘোষণা করেছে। ভোট অনুষ্ঠিত হলে এসব ভূখণ্ডের রাশিয়ায় সংযুক্তির পথ প্রশস্ত করবে।

মঙ্গলবার তারা দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিএলপি) ও লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) অঞ্চলে ভোটের তারিখ ঠিক করেন। জানায়, আগামী ২৩-২৭ সেপ্টেম্বর এই ভোট অনুষ্ঠিত হবে।

আরটির খবরে বলা হয়, লুহানস্কের পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে এই পদক্ষেপকে সমর্থন করার পর, ভোটের জন্য একটি তারিখ নির্ধারণ করা হয়। পরে এই ভোট আয়োজনে একটি আইনে সই করেন এলপিআর নেতা লিওনিড পাসেচনিক।

এর আগে ডিপিআর নেতা ডেনিস পুশিলিন গণভোটের ঘোষণা দেন। তিনি জানান, রাশিয়ান ফেডারেশনে যোগ দিতে গণভোট হবে দোনেৎস্কে। ইতোমধ্যে ডিপিআর পার্লামেন্টে প্রাসঙ্গিক আইন প্রবর্তন করা হয়েছে বলেও জানান পুশিলিন।

ফেব্রুয়ারিতে এই দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয় রাশিয়া। তবে বিশ্বের বেশিরভাগ দেশ এখনও তাদের ইউক্রেনের অংশ হিসেবে বিবেচনা করে। ২০১৪ সালে এই দুটি অঞ্চলের নিয়ন্ত্রণ হারায় ইউক্রেন। সে সময় স্থানীয় জনগণ পশ্চিমা-সমর্থিত ‘ময়দান অভ্যুত্থানের’ ফলাফল প্রত্যাখ্যান করেছিল।

এর আগে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে লেখা চিঠিতে পুশিলিন রাশিয়ান ফেডারেশনে ডিপিআরকে অন্তর্ভুক্ত করার বিষয়টি বিবেচনা করার আহ্বান জানিয়েছিলেন। বলেছিলেন, জনগণ যদি গণভোটে একীকরণকে অনুমোদন দেয়, তবে তারা ফেডারেশনে যুক্ত হবে।

চিঠিতে তিনি লেখেন, ‘ডনবাসের সহিষ্ণু জনগণ মহান দেশের (রাশিয়া) অংশ হওয়ার যোগ্য। তারা রাশিয়াকে সবসময় নিজেদের মাতৃভূমি বলে মনে করে। এই পদক্ষেপে ঐতিহাসিক ন্যায়বিচারের পুনরুদ্ধার হবে; যা লাখ লাখ রাশিয়ানের আকাঙ্ক্ষা।

নিউজনাউ/আরবি/২০২২

X