alo
ঢাকা, বুধবার, মার্চ ২২, ২০২৩ খ্রিস্টাব্দ | ৮ চৈত্র ১৪২৯ বঙ্গাব্দ

পতনের ঝুঁকিতে আরও এক মার্কিন ব্যাংক

প্রকাশিত: ১৭ মার্চ, ২০২৩, ০২:৫০ পিএম

পতনের ঝুঁকিতে আরও এক মার্কিন ব্যাংক
alo


নিউজনাউ ডেস্ক: এসভিবি ও সিগনেচার ব্যাংকের পর পতনের ঝুঁকিতে পড়েছে ফার্স্ট রিপাবলিক নামে যুক্তরাষ্ট্রের আরও একটি ব্যাংক। 
পতনের আশঙ্কার কারণে অগ্রিম সতর্কতা হিসেবে ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ৩০ বিলিয়ন মার্কিন ডলার জমা করেছে শীর্ষ ব্যাংকগুলো।

শুক্রবার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি এবং সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে একের পর এক ব্যাংক পতনের পর মার্কিন কর্তৃপক্ষ ব্যাংকিং ব্যবস্থার নিয়ে আতঙ্ক প্রশমিত করার চেষ্টার মধ্যেই এই পদক্ষেপটি সামনে এলো। এছাড়া এই খাত নিয়ে উদ্বেগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এবং সেটিই সংকটের আশঙ্কা তৈরি করেছে।

মূলত পরপর দু’টি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতে আতঙ্ক সৃষ্টি হয়েছে। মার্কিন নিয়ন্ত্রক সংস্থাগুলোসহ হোয়াইট হাউস এখন অন্যান্য ব্যাংকের ওপর নজর রাখাও শুরু করেছে।

এর আগে একাধিক বার্তাসংস্থার প্রতিবেদনে বলা হয়েছিল, ফার্স্ট রিপাবলিক ব্যাংকসহ অন্যান্য ছোট ও আঞ্চলিক ব্যাংকগুলোর ওপর এখন নজরদারির মধ্যে রেখেছে হোয়াইট হাউস। আর এর মধ্যেই পতনের শঙ্কায় ফার্স্ট রিপাবলিক ব্যাংকে শীর্ষ মার্কিন ব্যাংকগুলোর ৩০ বিলিয়ন ডলার জমা করার খবর সামনে এলো।

এএফপি বলেছে, ব্যাংক অব আমেরিকা, সিটিগ্রুপ এবং জেপিমরগান চেজ-সহ যুক্তরাষ্ট্রের ১১টি প্রাইভেট ব্যাংকের একটি কনসোর্টিয়াম ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ৩০ বিলিয়ন মার্কিন ডলার জমা করার ঘোষণা দিয়েছে। কোনও ধরনের গ্যারান্টি ক্লজ বা বিমা ছাড়াই এই অর্থ জমা রাখবে ব্যাংকগুলো।

এছাড়া গোল্ডম্যান স্যাকস এবং মরগান স্ট্যানলিও ২.৫ বিলিয়ন ডলার করে জমা রাখবে ব্যাংকটিতে। এর পাশাপাশি স্টেট স্ট্রিট, পিএনসি ব্যাংক, ট্রুইস্ট, বিএনওয়াই-মেলন ব্যাংকগুলোও ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ১ বিলিয়ন ডলার করে জমা রাখবে।

গ্রুপটি এক যৌথ বিবৃতিতে বলেছে, ‘আমেরিকার বৃহত্তম ব্যাংকগুলোর এই পদক্ষেপ ফার্স্ট রিপাবলিক ব্যাংক-সহ সকল আকারের ব্যাংকগুলোতে তাদের আস্থাকেই প্রতিফলিত করে। আমরা একসঙ্গে আমাদের বৃহত্তর সিস্টেম, আর্থিক শক্তি এবং তারল্যকে সেখানেই সরবরাহ করছি, যেখানে সবচেয়ে বেশি প্রয়োজন।’

এদিকে এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট, ইউএস ফেডারেল রিজার্ভ, ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন এবং কারেন্সি কম্পট্রোলার অফিসের নেতারা বলেছেন, ‘বড় ব্যাংকগুলোর এই সমর্থন আন্তরিকভাবে স্বাগত। তাদের এই উদ্যোগ মার্কিন ব্যাংকিং ব্যবস্থার স্থিতিস্থাপকতাকেই প্রদর্শন করে।’

নিউজনাউ/আরবি/২০২৩

X