ওআইসি ইয়ুথ ক্যাপিটাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৭ জুলাই রাজধানী ঢাকায় ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০ উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন বিকেল ৪টায় গণভবন থেকে এই আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করবেন।

সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০ এর ইন্টারন্যাশল প্রোগ্রাম উদযাপন উপলক্ষে কেন্দ্রীয় ব্যবস্থাপনা কমিটির এক সভায় একথা জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে ওআইসি ইয়ুথ ক্যাপিটাল অনুষ্ঠানটি এবার ভার্চুয়াল ভাবে অনুষ্ঠিত হবে। জানান, বছরব্যাপী বিস্তৃত ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০-এ বিশ্বের ৭৫টি দেশের প্রায় ১৩ শতাধিক তরুণ অংশগ্রহণ করতে অনলাইনে আবেদন করেছেন। সভায় প্রতিমন্ত্রী আরও বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর আদর্শ ও আপোসহীন সংগ্রামের গৌরবময় ইতিহাস বিশ্বের যুব সম্প্রদায়কে জানানোর তাগিদে ঢাকার এই ইন্টারন্যাশনাল সম্মেলনে ‘বঙ্গবন্ধু গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ২৭ ও ২৮ জুলাই দুইদিনব্যাপী রিসাইলেন্ট ইয়ুথ লিডারশীপ সামিট নামে একটি যুবসম্মেলন অনুষ্ঠিত হবে। যেখানে কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে যুব সমাজ এবং প্রযুক্তি-এর উল্লেখযোগ্য ভূমিকা নিয়ে হবে দেশ ও বিদেশের বিশেষজ্ঞদের সমন্বয়ে সেমিনার ও ওয়ার্কশপ সেশন। এই যুব সম্মেলনের অন্যতম উদ্দেশ্য হবে মিয়ানমার থেকে বিতাড়িত ও অত্যাচারিত রোহিঙ্গা জনগোষ্ঠীর বিষয়ে বিশ্বব্যাপী যুব সম্প্রদায়কে সচেতন করা এবং মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিতকরণ ও রোহিঙ্গা জনগোষ্ঠীর মিয়ানমারে সম্মানজনক ও নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিতকরণে বিশ্বব্যাপী জনমত গড়ে তোলা।

এছাড়া সম্মেলনে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের ভার্চুয়াল পরিদর্শন এবং দেশি-বিদেশি বিশেষজ্ঞদের উপস্থিতিতে প্যানেল আলোচনার মাধ্যমে যুব সম্প্রদায়কে রোহিঙ্গা সংকট বিষয়ে ব্যাপকভাবে সচেতন করা হবে।

নিউজনাউ/ইউএইচ /২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...