হাওরের ৪৪ শতাংশ বোরো ধান কাটা হয়েছে: কৃষি মন্ত্রী

নিউজনাউ ডস্ক:

হাওরের প্রায় অর্ধেকের কাছাকাছি ধান কাটা হয়ে গেছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শনিবার (২৫ এপ্রিল) মন্ত্রী তাঁর সরকারি বাসভবন থেকে এক ভিডিও বার্তায় এই তথ্য জানিয়েছেন।

ড.আব্দুর রাজ্জাক বলেন , কৃষি মন্ত্রণালয়ের নানান উদ্যোগের ফলে হাওরের কৃষকেরা ভাল ভাবে বোরো ধান কাটতে পারছে। ইতোমধ্যে ৪৪ শতাংশ ধান কেটে করে ঘরে তুলতে পেরেছে তারা।

মন্ত্রী বলেন, অস্বাভাবিক বৃষ্টিপাত বা আগাম বন্যা না হলে যে গতিতে ধান কাটা চলছে, আমরা আশাবাদী হাওরের কৃষকেরা সময়মতো ধান ঘরে তুলতে পারবে।

এসময় তিনি স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন, জেলা পুলিশ, স্বাস্থ্য বিভাগ এবং জেলা/উপজেলা/ইউনিয়ন কৃষি বিভাগকে ধন্যবাদ জানান।

পাশাপাশি কৃষিমন্ত্রী সামাজিক সচেতনতার ফলে বিভিন্ন রাজনৈতিক সংগঠন-কৃষকলীগ, ছাত্রলীগ, সামাজিক সংগঠন, স্কুল-কলেজের ছাত্র-শিক্ষকসহ নানান পেশার মানুষ যারা ধান কাটায় এগিয়ে এসেছেন এবং কৃষকের ধান কেটে দিচ্ছেন তাঁদের সকলকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, দেশের বোরো ধানের ২০ শতাংশ ধান উৎপাদন হয় নেত্রকোণা, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ ও হবিগঞ্জের হাওরে। বছরের বাকী সময় পানিতে ডুবে থাকায় এই একটি ফসলই হয় হাওর এলাকায়। কিন্তু প্রতিবছরই  অতিবৃষ্টি, আগাম বন্যা ও পাহাড়ি ঢলে বোরো ধান নষ্টের শঙ্কায় থাকেন কৃষকরা। সেই সঙ্গে এবছর করোনার কারণে ধান কাটার শ্রমিক স্বল্পতায় আতঙ্ক আরো বেড়েছে কৃষকদের। এমন অবস্থায় এই তথ্য জানালেন কৃষি মন্ত্রী।

নিউজনাউ/ এম এইচ/ ২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...