সিনেমা হলের জন্য বরাদ্দ ৭০০ কোটি টাকা

নিউজনাউ ডেস্ক: প্রায় ধ্বংসের পথে চলচ্চিত্র শিল্প। এই শিল্পকে বাঁচাতে সবার আগে প্রয়োজন সিনেমা  হল। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, কয়েক দশকের ব্যবধানে হাজারের বেশি সিনেমা হল থেকে বর্তমানে হল সংখ্যা সত্তরটিতে এসে ঠেকেছে ! এমন অবস্থায় দেশের সিনেমা হল বাঁচাতে উদ্যোগ নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সিনেমা হলের জন্য বিশেষ ঋণ তহবিল গঠনের উদ্যোগের খবরে হল মালিকরা, প্রযোজকরা, পরিচালকরা বলছেন, এর মধ্য দিয়ে দেশের চলচ্চিত্রের সুদিনের দরজা খুলবে।

দেশের বন্ধ হয়ে যাওয়া হলের সংস্কার ও নতুন সিনেমা হল গড়তে স্বল্পসুদে প্রায় ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। তবে ঋণের পরিমাণ নিয়ে সরকারিভাবে কিছু না জানা গেলেও সেটার পরিমাণ প্রায় ৭০০ কোটি টাকার মতো বলে নিশ্চিত করেছেন চলচ্চিত্রশিল্প সংশ্লিষ্ট একাধিক সংগঠনের নেতারা।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘প্রধানমন্ত্রী যেহেতু নির্দেশনা দিয়েছেন এটা বাস্তবায়ন হওয়া তাই এখন সময়ের ব্যাপার শুধু মনে হচ্ছে। এর মধ্য দিয়ে চলচ্চিত্রের সুদিন ফিরবে।’

খসরু বলেন, তথ্যমন্ত্রী আমাদের ধারণা দিয়েছেন, প্রায় ৭০০ কোটি টাকার মতো দেওয়া হবে হল সংস্কারের জন্য। এটা স্বল্পসুদে দীর্ঘমেয়াদী ঋণ।

হল মালিক সমিতির সভাপতি কাজী শোয়েব রশিদ বলছেন, করোনার কারণে দীর্ঘদিন থেকে সিনেমা হল বন্ধ রয়েছে। এরকম অনেকেই আমাদের বলছিলেন যে, ঋণ না দিয়ে সরকার যদি এই বরাদ্দকৃত অর্থ অনুদান হিসেবে দিতেন, তাহলে বেশি উপকৃত হতেন। ৪ শতাংশ সুদ দেয়া অনেকের পরিশোধ করা কঠিন হয়ে যাবে।

এদিকে সিনেমা হল খোলার বিষয়ে বৈঠক করার জন্য ১৫ সেপ্টেম্বরের মধ্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বসবে চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোর প্রতিনিধিরা।

নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...