সরকারের নির্দেশনা মানছে না এনজিওগুলো

নিজস্ব প্রতিবেদক: করোনার প্রভাবে ধসে পড়েছে সারা বিশ্বের অর্থনীতি। ব্যতিক্রম নয় বাংলাদেশেরও। যার বাজে প্রভাব পড়েছে বিভিন্ন শ্রমজীবি মানুষের উপর। তবে খেটে খাওয়া এসব মানুষের কিছুটা স্বস্তি এনে দিতে আগামী জুন পর্যন্ত ঋণের কিস্তি না নিতে নির্দেশ দিয়েছে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ)।

কিন্তু এই নির্দেশ মানছে না এনজিওগুলো। রাজশাহী, বান্দরবান, রাঙ্গামাটিসহ বিভিন্ন জেলাতে দেখা গেছে এই চিত্র। নির্দেশ উপেক্ষা করে কিস্তির টাকা তুলছে এনজিওগুলো। আমাদের প্রতিনিধিদের দেয়া তথ্যে উঠে এসেছে এমন চিত্র।

এসব জায়গা থেকে গ্রাহকদের চাপ দিয়ে টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। যদিও এনজিওগুলো চাপ দেয়ার কথা অস্বীকার করেন। তারা দাবি করছেন, কোনও গ্রাহককে চাপ দেয়া হচ্ছে না। তারা স্বেচ্ছায় টাকা দিচ্ছে। আর যারা পারছে না তাদের কখনই চাপ দেয়া হয় না।

রাঙ্গামাটির এনজিওগুলো গ্রাহকদের কাছ থেকে টাকা তুলতে সবচেয়ে বেপরোয়া আচরণ করছে বলে অভিযোগ। কয়েকজন গ্রাহক তাদের দুর্ভোগের কথা জানাতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। তবে বিষয়গুলো নানাভাবে এড়িয়ে যাচ্ছে এনজিওগুলো।

গ্রাহকরা চাচ্ছে এনজিওগুলোর এমন অমানবিক আচরণের বিরুদ্ধে প্রশাসন শক্ত ব্যবস্থা গ্রহণ করুক। কারণ, এনজিওগুলো এই করোনা আতঙ্কের মধ্যে ‘মড়ার উপর খাড়ার ঘা’ হয়ে আবির্ভূত হয়েছে।

নিউজনাউ/এমএএন/এমআর/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ