সংসদের বিশেষ অধিবেশন শুরু

নিজস্ব প্রতিবেদক: মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে দেশের ইতিহাসে সংসদের প্রথম বিশেষ অধিবেশন শুরু হলো।

রবিবার সন্ধ্যা ছয়টায় শুরু হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ‘মুজিববর্ষ‘ উপলক্ষে আয়োজিত এই বিশেষ অধিবেশন। অধিবেশনে নিয়ম অনুযায়ী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে হলেও এর প্রথম কার্যদিবস চলবে সাধারণ অধিবেশনের মতো। অধ্যাদেশ উপস্থাপন, কয়েকটি খসড়া আইন ও বিলের প্রতিবেদন উপস্থাপনের জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে। কাল সোমবার (৯ নভেম্বর) রাষ্ট্রপতির স্মারক বক্তৃতার মাধ্যমে শুরু হবে বিশেষ অধিবেশনের কার্যক্রম।

অধিবেশনের শুরুতে স্পিকার শিরিন শারমিন চৌধুরী বিশেষ অধিবেশনে সবাইতে স্বাগত জানান। এ সময় তিনি বিশেষ অধিবেশন আহ্বানের কারণ উল্লেখ করেন। তিনি জানান, বিশেষ অধিবেশনের মূল কার্যক্রম ৯ নভেম্বর শুরু হবে। ওইদিন রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেবেন। এছাড়া সংসদ নেতা শেখ হাসিনাসহ সংসদ সদস্যরা আলোচনার মাধ্যমে জাতির পিতাকে বিনম্র শ্রদ্ধা জানাবেন। বৃহস্পতিবার পর্যন্ত আলোচনা চলমান থাকবে বলেও তিনি উল্লেখ করেন।

পরে তিনি চলতি অধিবেশনের জন্য সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেন। তারা হলেন— আবুল কালাম আজাদ, বীরেন শিকদার, শামসুল হক টুকু, আনিসুল ইসলাম মাহমুদ এবং উম্মে কুলসুম স্মৃতি।

স্পিকার, ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা সংসদের বৈঠক পরিচালনা করেন।

সংসদ কক্ষে জাতির জনকের ছবিসহ এটাই সংসদের প্রথম বৈঠক। উচ্চ আদালতের নির্দেশে সম্প্রতি অধিবেশন কক্ষে জাতির পিতার প্রতিকৃতি স্থাপন হয়েছে। এ প্রতিকৃতি স্থাপন দেশের সংসদের ইতিহাসে অন্যতম মাইলফলক হয়ে থাকবে বলে স্পিকার সংসদকে জানান।
নিউজনাউ/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...