যমুনায় ডুয়েলগেজ রেলসেতু প্রকল্পের ব্যয় বাড়লো দ্বিগুণ

নিউজনাউ ডেস্ক: দেশের সবচেয়ে বড় রেলসেতু হবে যমুনার দ্বিতীয় বঙ্গবন্ধু ডুয়েলগেজ রেলসেতু। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নভেম্বরে ব্রিজটির ভিস্তি প্রস্তর স্থাপন করবেন। নভেম্বরে শুরু হতে পারে ডুয়েলগেজ এই রেলসেতুর কাজ। এরই মধ্যে রেলওয়ের পক্ষ থেকে প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ রেলওয়ে। প্রকল্পের নির্মাণ সময় বাড়ানোর কারণে প্রকল্প ব্যয় প্রায় দ্বিগুন বেড়েছে।

যমুনার ওপর নির্মিত বঙ্গবন্ধু বহুমুখী সেতুর কয়েকশ গজ উত্তরে নতুন সেতুটি নির্মাণ হবে। ২০২৩ সাল পর্যন্ত প্রকল্পের মেয়াদ ধরা হলেও সংশোধিত প্রকল্পে সময়সীমা দুই বছর বাড়িয়ে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। একইসঙ্গে প্রকল্প ব্যয় ৯ হাজার ৭৩৪ কোটি টাকা থেকে বাড়িয়ে ১৬ হাজার ৭৮১ কোটি টাকা করা হয়েছে।

উত্তরাঞ্চলের সাথে দেশের রেল যোগাযোগের একমাত্র মাধ্যম বঙ্গবন্ধু বহুমুখী সেতু। নিয়মিত ৪৪ টি রেল চলাচলে অনেক সময় সিগন্যালে অনেক সময় নষ্ট হয়। ঈদের সময় শিডিউল বিপর্যয়ের সমস্যা সব সময়েরই।

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন এ ব্যাপারে সাংবাদিকদের বলেন, ‘সেতুর কাজ শুরুর যাবতীয় প্রক্রিয়া শেষ হয়েছে। প্রধানমন্ত্রী সময় দিলেই নভেম্বরে ভিত্তিপ্রস্তর স্থাপন হবে। তিনি নিজে যমুনার পাড়ে ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারেন অথবা ভিডিও কনফারেন্সে করতে পারেন। দুটি জাপানি ঠিকাদারি প্রতিষ্ঠান বঙ্গবন্ধু সেতুর নির্মাণকাজ করবে।’

নিউজনাউ/এসএ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...