মোবাইল ব্যাংকিংয়ে সরকারি খরচ কমলো, গ্রাহকদের অপরিবর্তিত

নিজস্ব প্রতিবেদক: সরকারের সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় উপকারভোগীদের কাছে টাকা পৌঁছানোর জন্য মোবাইল আর্থিক সেবা (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর মাশুলের হার অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। এত দিন এমএফএসগুলো ১ দশমিক ২৫ থেকে ১ দশমিক ৮৫ শতাংশ হারে মাশুল পেলেও এখন পাবে ০.৭ শতাংশ হারে। তবে সাধারণ মানুষকে আগের হারেই মাশুল দিতে হবে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এই হার নির্ধারণ করে পরিপত্র জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এখন থেকে ক্যাশ আউট চার্জ হবে অভিন্ন এবং হাজারে ৭ টাকা।

পরিপত্রে বলা হয়েছে, এখন থেকে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ এমএফএসের মাধ্যমে বিতরণের জন্য নতুন মাশুল হার প্রযোজ্য হবে। কোনো অবস্থাতেই এমএফএস অপারেটররা সরকারের কাছ থেকে এই হারের বেশি মাশুল নিতে পারবে না।

বলা হয়েছে, সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রতিবছর উল্লেখযোগ্যসংখ্যক কার্যক্রম, প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। এসবের মধ্যে বিভিন্ন ধরনের ভাতা, সম্মানী, বৃত্তি-উপবৃত্তি ইত্যাদি রয়েছে। এসব নগদ অর্থ সময়মতো ও নিরবচ্ছিন্নভাবে সুবিধাভোগীদের কাছে পৌঁছে দেওয়া সরকারের উদ্দেশ্য। এ উদ্দেশ্য সামনে রেখে সরকার নগদ অর্থ রাষ্ট্রীয় কোষাগার থেকে পৌঁছাতে সরকার থেকে ব্যক্তি (জিটুপি) পদ্ধতি অনুসরণ করছে। এ পরিপ্রেক্ষিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ এমএফএসের মাধ্যমে বিতরণের জন্য একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ এমএফএসের মাধ্যমে বিতরণের ক্ষেত্রে বিতরণকারী সব মন্ত্রণালয় ও বিভাগ এ অভিন্ন ক্যাশ আউট চার্জ অনুসরণ করবে। মন্ত্রণালয় ও বিভাগগুলো সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ বিতরণের জন্য এমএফএসের অপারেটর নির্ধারণ, অপারেটরের কার্যপরিধি সুনির্দিষ্টকরণ এবং তা যথাযথভাবে তদারকি করবে।

বর্তমানে দেশে ১৬টি ব্যাংক মোবাইলে আর্থিক সেবা দিচ্ছে। এগুলো হলো, ব্র্যাক ব্যাংকের বিকাশ, ডাচ-বাংলা ব্যাংকের রকেট, ইসলামী ব্যাংকের এমক্যাশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইউক্যাশ, সাউথইস্ট ব্যাংকের টেলিক্যাশ, ওয়ান ব্যাংকের ওকে, মার্কেন্টাইল ব্যাংকের মাই ক্যাশ, প্রাইম ব্যাংকের প্রাইম ক্যাশ, স্ট্যান্ডার্ড ব্যাংকের স্পট ক্যাশ, ট্রাস্ট ব্যাংকের মোবাইল মানি, মেঘনা ব্যাংকের ট্যাপ এন পে। এছাড়া রূপালী, ফার্স্ট সিকিউরিটি, বাংলাদেশ কমার্স, এনসিসি ও যমুনা ব্যাংকের আছে শিওর ক্যাশ সেবা। এর বাইরে রয়েছে নগদ।

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...