বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশের বড় উন্নতি

নিজস্ব প্রতিবেদক: গত বছরের তুলনায় আট ধাপ উন্নতি করে বিশ্ব ক্ষুধা সূচকে বড় অগ্রগতি দেখিয়েছে বাংলাদেশ। চলতি বছরের সূচকে ১০৭টি দেশের মধ্যে ৭৫তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। যেখানে গতবছর এই সূচকে ১১৭টি দেশের মধ্যে অবস্থান ছিল ৮৮তম। আর আগের তিন বছর অবস্থান ছিল যথাক্রমে ৮৬, ৮৮ ও ৯০ নম্বরে।

গত ১২ অক্টোবর ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের প্রকাশিত এ বছরের ‘বিশ্ব ক্ষুধা সূচক’এমন অবস্থান দেখা গেছে বাংলাদেশের।

সংস্থাটির হিসাব অনুযায়ী যে চারটি মাপকাঠিতে সূচক নির্ধারণ করা হয় তার সবগুলোতেই বাংলাদেশ গতবারের তুলনায় উন্নতি করেছে। চারটি প্যারামিটার হলো: অপুষ্টির হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে উচ্চতার তুলনায় কম ওজনের শিশুর হার, ৫ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশুর হার, ৫ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার।

প্রতিটি দেশের স্কোর হিসাব করা হয়েছে ১০০ পয়েন্টের ভিত্তিতে। সূচকে সবচেয়ে ভালো স্কোর হল শূন্য। স্কোর বেড়ে যাওয়ার মানে ক্ষুধা নিবারণে দেশটির অবস্থা খারাপের দিকে।

ক্ষুধা সূচকে গতবারের মতো এবারও দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে আছে শ্রীলঙ্কা। আর সাত দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান। মিয়ানমার ছাড়া সূচকে আসা এ অঞ্চলের সবগুলো দেশের অবস্থারই উন্নতি হয়েছে। এই সূচকে প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে গত কয়েক বছর ধরেই। তবে নেপাল ও শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে আছে এখনও।

উল্লেখ্য, সরকারি যে তথ্যের ওপর ভিত্তি তরে ২০২০ সালের এই সূচক তৈরি করা হয়েছে। এতে চলমান করোনাভাইরাস মহামারীর প্রভাব বিবেচনায় আসেনি।
নিউজনাউ/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...