প্রাথমিকের নতুন বই পৌঁছে গেছে ১৬২ উপজেলায়

নিজস্ব প্রতিবেদক: চলতি বছর পাঠ‌্যবই উৎসব না হলেও সময়মতো নতুন বইয়ের ঘ্রাণ পাবে শিক্ষার্থীরা। ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে ইতোমধ‌্যে ১৬২ উপজেলায় প্রাথমিকের নতুন বই পৌঁছে গেছে।

শনিবার (৭ নভেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ এম মনছুরুল আলম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, অক্টোবরের মাঝামাঝি সময় থেকে পাঠ্যবই উপজেলা পর্যায়ে পাঠানো শুরু হয়েছে। ইতোমধ্যে ১৬২টি উপজেলায় প্রাথমিকের এক কোটি ৬২ লাখ বই চলে গেছে। বছরের ১ম দিনে যাতে সবাই বই পায় আমাদের সে ব্যবস্থা করা হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা গেছে, চলতি বছর প্রাথমিক ও মাধ‌্যমিকের শিক্ষার্থীদের ৩৬ কোটি নতুন বই প্রস্তুত করা হয়েছে। ইতোমধ্যে সেগুলো উপজেলা পর্যায়ে পাঠানো শুরু হয়েছে।

এ প্রসঙ্গে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, আমাদের প্রস্তুতি সম্পন্ন। বই তৈরির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এখন সব প্রেসে। সেখান থেকে সরাসরি উপজেলা পর্যায়ে যাচ্ছে।

এনসিটিবি সূত্রে জানা গেছে, ২০২১ শিক্ষাবর্ষে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সোয়া চার কোটি শিক্ষার্থীর জন্য প্রায় ৩৬ কোটি বই তৈরি করা হয়েছে। তবে, করোনার কারণে কাঁচামাল দেশে ঠিক সময়ে পৌঁছানো ও মুদ্রণ শ্রমিকদের করোনা আক্রান্ত হওয়ার শঙ্কা করছেন অনেকেই।

এছাড়া, কম দরে মানসম্মত বই ছাপার সংশয়ও ছিল। এত কিছুর পরও ডিসেম্বরের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে বই পৌঁছানোর সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দেশে ২০১০ সাল থেকে প্রাথমিকের শিক্ষার্থীদের বিনামূল্যে নতুন বই দিয়ে আসছে সরকার। এরই ধারাবাহিকতায় আগামী বছরের জন্য মাধ্যমিক স্তরের সাড়ে ২৫ কোটি পুস্তক ও প্রাথমিক স্তরের ১০ কোটির কিছু বেশি বই প্রণয়ন করা হয়েছে।

নিউজনাউ/এফএফ/২০২০

 

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...