ড্রোন,খেলনা বিমান ওড়াতে অনুমতি লাগবে

নিজস্ব প্রতিবেক:

এখন থেকে বাংলাদেশের আকাশসীমায় ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট সিস্টেম এবং রিমোট কন্ট্রোলড খেলনা বিমান ওড়াতে হলে অনুমোদন নিতে হবে। অন্যথায় বিষয়টি শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। মঙ্গলবার (২১ জুলাই) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর ( আইএসপিআর) থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, সম্প্রতি কিছু উৎসাহী ব্যক্তি, বেসামরিক প্রতিষ্ঠান ও সংস্থা (স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, এনজিও, গবেষণা প্রতিষ্ঠান) বিনা অনুমতিতে বাংলাদেশের আকাশসীমায় ড্রোন, রিমোটলি পাইলটেড এয়াক্রাফট সিস্টেম (UAV/RPAS), রিমোট কন্ট্রোল খেলনা বিমান ও ঘুড়ি উড্ডয়ন করছেন। এ সকল অননুমোদিত উড্ডয়নের ফলে নিয়মিত উড্ডয়নকারী বিভিন্ন অনুমোদিত যাত্রীবাহী দেশি-বিদেশি বিমান, হেলিকপ্টার এবং দ্রুতগতি সম্পন্ন সামরিক বিমানের সঙ্গে আকস্মিক দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। এছাড়াও বর্তমানে এ ধরনের অননুমোদিত উড্ডয়নের রাষ্ট্রীয় নিরাপত্তার প্রতি ঝুঁকি বলে বিবেচিত হচ্ছে। বাংলাদেশের বিদ্যমান আইনে যা শাস্তিযোগ্য অপরাধ।

এ অবস্থায় ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট সিস্টেম, রিমোট কন্ট্রোলড খেলনা বিমান ইত্যাদি উড্ডয়নের ৪৫ দিন আগে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রদত্ত নির্ধারিত ফরম অনুযায়ী লিখিত পূর্বানুমতি গ্রহণ করতে হবে।

নিউজনাউ/ এম এইচ/ ২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...