ডেমরার ভবনে মানা হয়নি অগ্নি নিরাপত্তা বিধি

নিজস্ব প্রতিবেদক: ঢাকার ডেমরায় অগ্নিকান্ডে পুড়ে ছাই লাইট খারখানায় মানা হয়নি কোন ধরনের অগ্নি নিরাপত্তার সবগুলো বিধি। অনুমোদনহীন আবাসিক ভবনে বাণিজ্যিক গুদাম করেছিলো পাশা এনার্জি লিমিটেড।

শুক্রবার ঘটনাস্থল পরিদর্শন শেষে একথা জানায় ফায়ার সার্ভিস। তবে বিষয়টি অস্বীকার করেছে মালিক পক্ষ।

টানা ১০ ঘণ্টা জ্বলেছে আগুন। রাজধানীর ডেমরার পাশা টাওয়ার যেন ধ্বংসস্তুপ। আগুনে যেমন ভবনটি যেমন ঝলসে গেছে, তেমনি কোটি কোটি টাকার পণ্য পুড়ে ছাই হয়ে গেছে।

অগ্নি নিরাপত্তার কোন বালাই ছিল না ভবনটিতে। আবাসিক ভবনে গড়ে তোলা হয়েছিল গুদাম। অনুমোদন না নিয়েই নির্মাণে এমন দুর্ঘটনা বলে জানালো ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস বলছে, ‘অবৈধভাবে এই ভবনে মালগুলো রাখা হয়েছে। আমাদের ফায়ার লাইসেন্স এখানে ছিলো না। যেহেতু ফায়ার লাইসেন্স ছিলো না তাই অবৈধভাবেই ব্যবসা চলছিল। রেসিডেনশিয়াল এরিয়ায় এ ধরনের গোডাউন রাখা নিষেধ। তারপরেও উনারা রাখছে। তাছাড়া এখানে অগ্নি নির্বাপক কোন সামগ্রী ছিল না।’

বিষয়টি অস্বীকার করে মালিকপক্ষ বলছে, ভবনের প্রত্যেক তলায় অগ্নি নির্বাপনের ব্যবস্থা ছিল।

পাশা এনার্জি লিমিটেড এর ম্যানেজার ইমরান হোসেন বলেন, ‘ফায়ারের যে সার্টিফিকেট লাগে সেটা আমাদের আছে। এখানে আমরা ওয়্যারহাউজ হিসাবে ব্যবহার করছি। সব ডকুমেন্ট আমাদের আপডেট আছে। পুরো বিল্ডিংয়ে আমাদের ৬/৭ কোটি টাকার মালামাল ছিল। আমাদের বিল্ডিংয়ের ক্ষতি হয়েছে, মালামালের ক্ষতি হয়েছে।’

বৃহস্পতিবার বিকেলে পাশা টাওয়ারে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৬ টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
নিউজনাউ/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...