ক্ষতিপূরণ চায় ২০২১ সালের এইচএসসি ব্যাচ

নিজস্ব প্রতিবেদক: মহামারী করোনাভাইরাসের কারণে শিক্ষা কার্যক্রম ব্যহত হয়েছে  গোটা বিশ্ব জুড়ে। করোনার এই প্রভাব পড়েছে দেশের শিক্ষা ব্যবস্থাতেও। করোনার কারনে চলতি বছরের মার্চ থেকে ক্লাস-পরীক্ষা নেয়া সম্ভব হয়নি দেশের শিক্ষা প্রতিষ্ঠানে। ফলে এ বছরের উচ্চ মাধ্যমিকে অটো প্রমোশনের সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। পূর্ববর্তী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি-২০২০ ব্যাচের ফলাফল নির্ধারণ হবে।

গত মাসের প্রথম সপ্তাহে এইচএসসি-২০২০ ব্যাচ নিয়ে সরকারের পক্ষ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়। একই সঙ্গে জানানো হয় যে, পরবর্তী এইচএসসি পরীক্ষা (২০২১ সালের) যথা সময়ে অনুষ্ঠিত হবে। এ ঘোষণার পর থেকে ২০২১ সালের প্রায় ১৩ লাখ পরীক্ষার্থী এক ধরনের বিপাকে পড়েছেন।

তাদের দাবি, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস, টেস্ট ও অন্যান্য প্রস্তুতি সম্পন্ন ছিল। কিন্তু করোনার কারণে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। অন্যদিকে ২০২১ সালের পরীক্ষার্থীদের ক্লাসও অনুষ্ঠিত হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ রয়েছে। ফলে তাদের শিক্ষা কার্যক্রম ইতিমধ্যেই পিছিয়ে পড়েছে। এমন অবস্থায় যথাসময়ে পরীক্ষার ঘোষণায় বিপাকে পড়েছেন তারা।

এজন্য বিগত দিনে ক্লাস-পরীক্ষা না হওয়া এবং চলমান শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় তাদের যে ক্ষতি হচ্ছে সেই ক্ষতি পুশিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়ার দাবি করছেন শিক্ষার্থীরা। মানসিক চাপ থেকে মুক্ত হতে বিষয়টি নিয়ে দ্রুত সিদ্ধান্তও চান তারা।

নিজেদের দাবি আদায়ে ইতিমধ্যে সামাজিকমাধ্যম ফেসবুকে ঐক্যবদ্ধ হয়েছেন এইচএসসি’২১ ব্যাচের শিক্ষার্থীরা। ফেসবুকে একাধিক গ্রুপ খুলে সেখানে দাবি তুলছেন তারা। ‘এইচএসসি’২১ ব্যাচের ক্ষতিপূরণ চাই’ ও ‘এইচএসসি২০২১ ব্যাচের ক্ষতিপূরণ চাই’ নামে দুই গ্রুপে দুই লাখেরও বেশি শিক্ষার্থী একত্রিত হয়েছেন।

নিউজনাউ/এমএএম/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...