করোনা মোকাবিলায় সহায়তা দেবে আইএসডিবি: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

খাদ্য নিরাপত্তা, চিকিৎসা খাত এবং কৃষি ব্যবস্থার উন্নয়ন- এই তিনটি ক্ষেত্রে বাংলাদেশকে সহায়তার আশ্বাস দিয়েছে ইসলামী উন্নয়ন ব্যাংক (আইএসডিবি)। শনিবার (২৫ এপ্রিল) করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতি ও মানবজাতির ওপর সম্ভাব্য প্রভাব নিয়ে এক টেলিকনফারেন্সে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে এই আশ্বাস দেন  ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইএসডিবি) প্রেসিডেন্ট ড.বন্দর এম এইচ হাজ্জাজ।

শনিবার (২৫ এপ্রিল) অর্থমন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। টেলিকনফারেন্সে অর্থমন্ত্রী এবং আইএসডিবি প্রেসিডেন্ট- সারা বিশ্বে করোনার প্রভাবে মানবজাতি ও অর্থনীতিতে যে বিরূপ প্রভাব পড়ছে, তা নিয়ে আলোচনা করেন। এসময় কোভিড-১৯ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতার ওপর গুরুত্ব দেওয়া হয়।

অর্থমন্ত্রী ও আইএসডিবি প্রেসিডেন্টের মধ্যে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের নেওয়া পদক্ষেপ নিয়েও আলোচনা হয়েছে।

এসময় অর্থমন্ত্রী বলেন, লকডাউন ও গণছুটির কারণে বাংলাদেশে অর্থনৈতিক কর্মকাণ্ডে নেমে এসেছে স্থবিরতা। ইতোমধ্যে প্রধানমন্ত্রী দেশের মানুষ ও অর্থনীতির জন্য ১১.৬ বিলিয়ন মার্কিন ডলারের বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন, যা জিডিপির ৩.৫ শতাংশ।

তিনি বলেন, এ প্যাকেজের অর্থ ব্যয়ে জনসাধারণের ব্যয় বৃদ্ধি, সামাজিক সুরক্ষা জালকে প্রশস্ত করা এবং আর্থিক সরবরাহ বাড়ানোর ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে।  ক্ষতিগ্রস্ত শিল্প, পরিষেবা খাত এবং কুটির শিল্পগুলোকে সুরক্ষার জন্য ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে কার্যনির্বাহী মূলধনের বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে। এ রকম পরিস্থিতি মোকাবিলায় অর্থসংস্থান আমাদের জন্য বড় চ্যালেঞ্জ।

আইএসডিবির প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জার বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত সময়োপযোগী আর্থিক প্রণোদনা প্যাকেজের জন্য তার প্রশংসা করে ধন্যবাদ জানান।

আইএসডিবির প্রেসিডেন্টের সঙ্গে আলোচনাকালে অর্থমন্ত্রী তিনটি ক্ষেত্রে সংস্থাটির সহায়তা কামনা করেন। তিনি খাদ্য নিরাপত্তা ও চিকিৎসা খাত এবং কৃষি ব্যবস্থার উন্নয়ন ও যান্ত্রিকীকরণে সহযোগিতা চান।

আইএসডিবির প্রেসিডেন্ট ওই তিনটি ক্ষেত্রে সহযোগিতার প্রস্তাব গ্রহণ করেন এবং বলেন, আইএসডিবি  বাংলাদেশ টিমের সঙ্গে বসে অর্থায়ন ও টাইমলাইন আলোচনার মাধ্যমে ঠিক করে নেবে।

আইএসডিবির প্রেসিডেন্ট আরও বলেন, আপনার মাধ্যমে আমি আশ্বস্থ করতে চাই যে আইএসডিবি বাংলাদেশের জনগণ ও সরকারের সঙ্গে আছে এবং ভবিষ্যতেও থাকবে ইনশাআল্লাহ।

নিউজনাউ/ এম এইচ/ ২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...