কমেছে পেঁয়াজ-ডিম-মুরগীর দাম, মাছের বাজারে অস্থিরতা

নিজস্ব প্রতিবেদক:
করোনাভাইরাস আতঙ্কে গত সপ্তাহে পেঁয়াজসহ বিভিন্ন পণ্যের দাম বাড়লেও সরকারী ছুটি এবং পুরো দেশ অঘোষিত লকডাউনে যাওয়ায় পেঁয়াজ, আলু, ডিম, মুরগিসহ বিভিন্ন পণ্যের দাম কমেছে। তবে অস্থিরতা দেখা দিয়েছে মাছের বাজারে।

শুক্রবার (২৭ মার্চ) রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর, খিলগাঁও, মালিবাগ ও রমপুরা এলাকার বিভিন্ন বাজার ঘুরে এমনই বাজার পরিস্থিতি দেখা গেছে।

এসব বাজার ঘুরে দেখা যায়, পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩৫-৪৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০-৮০ টাকা। পেঁয়াজের দাম কমার বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী সেলিম বলেন, গত সপ্তাহে করোনা আতঙ্কে মানুষ অনেক বেশি পেঁয়াজ কেনে। এতে দাম বেড়ে যায়।এখন  আগের মতো ক্রেতা নেই। তাই দামও কম।

পেঁয়াজের পাশাপাশি দাম কমেছে দেশি রসুনের। বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১২০-১৩০ টাকা কেজি। তবে আদা ও আমদানি করা রসুনের দাম অপরিবর্তিত রয়েছে।

এছাড়া দাম কমেছে গোল আলুর। বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, মানভেদে আলুর কেজি বিক্রি হচ্ছে ১৮-২০ টাকা। গত সপ্তাহে যা ছিল ২৫-৩০ টাকা।

এদিকে  ডিম ও মুরগি উভয়ের দাম কমেছে। বাজারে ফার্মের মুরগির লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১২০ টাকা। আর সাদা ডিমের ডজন বিক্রি হচ্ছে ৯০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১১০ টাকা। বয়লার মুরগি বাজার ভেদে বিক্রি হচ্ছে ১২০-১২৫ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ১৩০-১৩৫ টাকা।

তবে রাজধানীর বাজারগুলোতে বৃদ্ধি পেয়েছে বিভিন্ন মাছের দাম। রামপুরার ম্যারাদিয়া বাজারে গিয়ে দেখা যায়, যেখানে ৫০ জন মাছ ব্যবসায়ী মাছ বিক্রি করত, সেখানে মাত্র ২০ থেকে ২৫টি মাছের দোকান খোলা। মাছও তেমন বেশি নেই। আর যা মিলছে সেগুলোর দামও আকাশ ছোঁয়া।

গত সপ্তাহে যে ইলিশ বিক্রি হয়েছে  ৪০০ থেকে ৫০০ টাকা আজ সেই ইলিশের দাম ৭৫০ টাকা কেজি। ৩০০ থেকে ৪০০ টাকা কজির টেংরা মাছ এখন ৭০০ থেকে ৮০০ টাকা কেজি। পাঙ্গাস মাছ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১২০ টাকা থেকে ১৩০ টাকা কেজিতে।

কাওরান বাজারের মাছের আড়তদার লোকমান হাসেন জানান, চাহিদা অনুযায়ী প্রত্যেক আড়তেই মাছ কম আসছে। তাই মাছের দাম কিছুটা চড়া। যতদিন পরিস্থিতি স্বাভাবিক হবে না ততদিন এরকম দাম থাকবে বলে জানান তিনি।

এদিকে বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে বেশিরভাগ সবজির দাম স্থির রয়েছে।

নিউজনাউ/এমএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...