কক্সবাজার পৌর এলাকা রেড জোনে, লকডাউন ঘোষণা

নিউজনাউ ডেস্ক:

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় কক্সবাজার পৌর এলাকাকে রেড জোনে অন্তর্ভুক্ত করে লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন। জেলা প্রশাসক মো. কামাল হোসেন শুক্রবার (৫ জুন) বিকেলে এ সংক্রান্ত একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করেছেন। শনিবার থেকে ২০ জুন পর্যন্ত কক্সবাজার পৌর এলাকা লকডাউনের আওতায় থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, কোভিড-১৯ সংক্রমণ কার্যকর ও অধিকতর দক্ষতার সঙ্গে নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক সমগ্র পৌরসভাকে রেড জোনে অন্তর্ভুক্ত করা হয়েছে। রেড জোনে অন্তর্ভুক্ত এলাকায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক বিবেচনায় ৬ জুন থেকে ২০ জুন পর্যন্ত লকডাউন ঘোষণা করা হচ্ছে।

জরুরি এই নির্দেশনায় বলা হয়, রেড জোন এলাকায়- সব ধরনের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক গণজমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এই সময়ে জনসাধারণ আবশ্যিকভাবে নিজ নিজ আবাসস্থলে অবস্থান করবেন। ব্যক্তিগত ও গণপরিবহণ বন্ধ থাকবে। নিত্য প্রয়োজনীয় পণ্যবহনকরী হালকা ও ভারি যানবাহন রাত ৮টার পর থেকে সকাল ৮টা পর্যন্ত চলাচল করতে পারবে। কোভিড-১৯ মোকাবেলায় দায়িত্বপ্রাপ্ত বেসরকারি গাড়ি চলাচলে জেলা প্রশাসকের অনুমতি নিতে হবে। অ্যাম্বুলেন্স, রোগী পরিবহন, স্বাস্থ্যসেবা প্রদানকারী ব্যক্তিদের (অনডিউটি) পরিবহন, কোভিড ১৯ মোকাবেলা ও জরুরি সেবা প্রদানকারী কর্তৃপক্ষের গাড়ি এর আওতার বাইরে থাকবে।

নির্দেশনায় আরও বলা হয়, সব ধরনের দোকান, মার্কেট, বাজার, হাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। কেবল রোববার ও বৃহস্পতিবার কাঁচা বাজার ও মুদি দোকান স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সকাল ৮টা থেকে বিকেল ০৪ টা পর্যন্ত খোলা রাখা যাবে। ওষুধের দোকান এর আওতার বাইরে থাকবে। এছাড়া কোভিড-১৯ মোকাবেলা ও জরুরি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সীমিত আকারে খোলা থাকবে। ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানসমূহ খোলা থাকবে কেবল রোববার ও বৃহস্পতিবার। সব হাসপাতাল, চিকিৎসাসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ও কোভিড-১৯ মোকাবেলায় পরিচালিত ব্যাংকিংসেবা কার্যক্রম লকডাউনের আওতার বাইরে থাকবে।

এছাড়া জরুরি সংবাদ সংগ্রহের জন্য নির্বাচিত সংবাদকর্মীদের রেড জোনে কাজ করার জন্য কক্সবাজার প্রেস ক্লাব থেকে দেওয়া ছবিযুক্ত বিশেষ পরিচয়পত্র গলায় ঝুলিয়ে দায়িত্ব পালন করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নিউজনাউ/ এম এইচ/ ২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...