উত্তরায় আজ উদ্বোধন হচ্ছে ৩০০ শয্যার করোনা হাসপাতাল

নিউজনাউ ডেস্ক:

দেশে প্রতিদিনই করোনা পরিস্থিতি যেন আরও ভয়াবহ রূপ ধারণ করছে। হাসপাতালগুলোতে করোনা চিকিৎসার পরিধি বাড়ানো হচ্ছে, শয্যাসংখ্যাও বাড়ানো হচ্ছে। এবার করোনা চিকিৎসার জন্য নির্মিত হলো পূর্ণাঙ্গ একটি হাসপাতাল। রাজধানীর উত্তরায় করোনা চিকিৎসায় জাপান-ইস্ট ওয়েস্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল নামে ৩০০ শয্যার কোভিড হাসপাতাল উদ্বোধন হচ্ছে আজ শনিবার। বাংলাদেশ ইস্ট ওয়েস্ট মেডিক্যাল কলেজ, জাপানের গ্রিন হাসপাতাল সাপ্লাই এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) যৌথ উদ্যোগে এই হাসপাতালটি তৈরি করা হয়েছে।

গতকাল (৫ জুন) শুক্রবার জাপান-ইস্ট ওয়েস্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোয়াজ্জেম হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।

এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই হাসপাতালের উদ্বোধন করবেন। উদ্বোধন আজ হলেও কার্যক্রম শুরু হবে আগামীকাল (৭ জুন) রবিবার থেকে।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়া হবে এই হাসপাতালে। এছাড়া হাসপাতালে নিজস্ব পিসিআর মেশিন স্থাপন করা হয়েছে বলেও জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এই ল্যাবে পরীক্ষার ফলাফল ২৪ ঘণ্টার মধ্যে জানানো হবে। এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন রোগীর শারীরিক অবস্থার প্রতিনিয়ত আপডেট স্বজনরা অনলাইনে পাবেন। হাসপাতালটিতে ৩০০ শয্যার মধ্যে ২৪০টি বেড, ১২টি আইসিইউ, ১২টি এইচডিইউ এবং আইসোলেশন কেবিন থাকবে ৩৬টি। এর পাশাপাশি কোভিড আক্রান্ত রোগীদের বর্জ্য শোধনের জন্য বর্জ্য শোধনাগার (ইটিপি) তৈরি করা হয়েছে।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...