আয়কর রিটার্ন দাখিলের সময় বৃদ্ধির আবেদন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস। এ দিনই ব্যক্তি-শ্রেণির সব করদাতার আয়কর বিবরণী বা রিটার্ন দাখিলের শেষ সময়। এরপর আর রিটার্ন দাখিলের সময় বাড়ানো হবে না। তবে এ সময় বাড়ানোর আবেদন জানিয়েছে ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশন।

গত ১৬ নভেম্বর অর্থমন্ত্রী বরাবর এ সংক্রান্ত দরখাস্ত জমা দেয় সংগঠনটি। সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুফী মোহাম্মদ আল মামুন স্বাক্ষরিত চিঠিতে আয়কর রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়ানোর আবেদন করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ২০২০-২০২১ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের নির্ধারিত সময়-ব্যক্তি শ্রেণির করদাতাদের ক্ষেত্রে আগামী ৩০ নভেম্বর ২০২০ইং তারিখ এবং ৩০ জুন সমাপ্ত বছরের আর্থিক বছরের জন্য কোম্পানি করদাতাদের ক্ষেত্রে ১৫ জানুয়ারি ২০২১ইং তারিখ পর্যন্ত। কিন্তু ২০২০-২০২১ করবর্ষের পরিপত্র বিলম্বে প্রাপ্তি, করোনা মহামারিতে দেশের অর্থনৈতিক প্রতিকূল পরিস্থিতির কারণে সব পেশার করদাতাগণের পক্ষে তাদের আয়কর রিটার্ন দাখিলের জনা প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করা সম্ভব হচ্ছে না। এছাড়া বর্তমান সরকারের গৃহীত নীতিমালা অনুসরণে
রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ, রাজস্ব আয় বৃদ্ধি ও সর্বোপরি করদাভাগণের সুবিধার্থে জরিমানা ব্যতীত ২০২০-২০২১ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের সময় ব্যক্তি শ্রেণি ও কোম্পানি উভয় করদাতাদের ক্ষেত্রে নির্ধারিত সময়ের পর আরো ২ (দুই) মাস বৃদ্ধি করা প্রয়োজন।

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...