আবাসিকে গ্যাস সংযোগের সিদ্ধান্ত আসছে

নিউজনাউ ডেস্ক:

আবাসিক গ্যাস সংযোগ চালু হতে যাচ্ছে শিগগিরই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জ্বালানি বিভাগের প্রস্তাবে ইতোমধ্যে অনুমোদন দিয়েছেন। দ্রুততম সময়ের মধ্যেই জ্বালানি বিভাগ সংযোগের নীতিমালা চূড়ান্ত করে গ্যাস বিতরণ কোম্পানিগুলোকে জানিয়ে দেবে। জ্বালানি মন্ত্রণালয় সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো. আনিসুর রহমান গণমাধ্যমকে বলেন, আবাসিক গ্যাস সংযোগের নতুন করে চালুর বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর অনুমোদন চেয়েছিলাম। তিনি দিয়েছেন। এখন মন্ত্রণালয় নীতিমালা বা নির্দেশনা তৈরি করে বিতরণ কোম্পানিগুলোকে চিঠি দেবে। তবে তিনি জানিয়ে দেন, মন্ত্রণালয়ের নির্দেশনার বাইরে কেউ সংযোগ দিলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, আবার আবাসিক গ্যাস সংযোগ চালু হতে পারে, এমন খবরে তিতাস গ্যাস বিতরণ কোম্পানির বিভিন্ন জোনাল অফিসগুলোয় প্রতারকচক্র সক্রিয় হয়ে ওঠে। আনাগোনা বেড়েছে বিভিন্ন শ্রেণির ঠিকাদারের। ইতোমধ্যে এসব ঠিকাদার গ্রাহকদের কাছ থেকে অর্থ জমা নেওয়া শুরু করেছেন।

২০১০ সালের পর থেকে সরকার অবাধ গ্যাস সংযোগ প্রদানে লাগাম টেনে ধরে। বিভিন্ন সময়ে শিল্প বাণিজ্যিক এবং আবাসিক গ্যাস সংযোগ বন্ধ করে রাখে। মাঝখানে শর্তসাপেক্ষে গ্যাস সংযোগ চালু করলেও রাজধানী ঢাকাসহ সারাদেশে ২০১৪ সাল থেকে আবাসিক গ্যাস সংযোগ পুরোপুরি বন্ধ রয়েছে। নিষেধাজ্ঞা তুলে নিয়ে নতুন করে সরকার গ্যাস সংযোগের সিদ্ধান্ত নিলে দীর্ঘ ছয় বছর পর আবাসিক গ্যাস সংযোগ চালু হবে। দেশজুড়ে লাখ লাখ গ্রাহক নতুন সংযোগ, চুলা বৃদ্ধির অপেক্ষায় আছে। গ্রাহকদের গ্যাসের চাহিদাকে পুঁজি করে বিভিন্ন গ্যাস বিতরণ কোম্পানির অসাধু কিছু কর্মকর্তা এবং ঠিকাদার লাখ লাখ অবৈধ গ্যাসের সংযোগ দিয়েছে ইতোমধ্যে।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...