শুভ জন্মদিন ক্যাপ্টেন ম্যাশ

নিজস্ব প্রতিবেদক: দেশের ক্রিকেট ইতিহাসে জ্বলতে থাকা তারকা মানুষটি। বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। আজ তার ৩৭তম জন্মদিন। ৫ অক্টোবর ১৯৮৩ সালের আজকের এই দিনটায় নড়াইলের চিত্রা নদীর পাড়ে মহিষখোলা গ্রামে জন্মেছিলেন এই বাংলাদেশের কিংবদন্তী ক্রিকেটার।

দেশের ক্রিকেটকে আনুষ্ঠানিক বিদায় জানানোর আগেই যোগ দিয়েছিলেন রাজনীতিতে, লড়েছেন সবশেষ জাতীয় নির্বাচনে, হয়েছেন নিজ জন্মস্থান নড়াইল-২ আসনের সংসদ সদস্য। নতুন এ পরিচয়ে সময় দিতে গিয়ে এখন ক্রিকেট থেকে কিছুটা দূরেই রয়েছেন মাশরাফি। তবে দেশের মানুষের কাছে সবসময়ই তার প্রথম পরিচয় লড়াকু এক ক্রিকেটার হিসেবে।

নড়াইলে তিনি কৌশিক নামেই সমধিক পরিচিত। ছোটবেলা থেকে দুষ্টু দুরন্ত দুর্বার ছিলেন ম্যাশ। ক্রিকেটের প্রতি প্রেম বেড়েছে তার ছোটবেলাতেই। ছোটবেলায় ব্যাটিং করতে ভালোবাসতেন তিনি, তবে কিশোর কৌশিকের বোলিংয়ের ছিল দুর্দান্ত গতি।

নড়াইলের পাড়া মহল্লায় কৌশিকের নামের ছেলেটি হয়ে ওঠে একজন খুদে তারকা। তার খেলা উপভোগে নড়াইলের মাঠে মাঠে মানুষের আগ্রহ থাকতো তুঙ্গে।

ছোট ছেলেটির নড়াইল জয় করা শেষ এবার ঢাকা যাওয়ার পালা। দেশের বয়সভিত্তিক ক্রিকেটের বাঁধা টপকে বাংলাদেশ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অভিষেক ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। এরপরই আন্তর্জাতিক ক্রিকেট ক্যানভাসে কৌশিক থেকে সবার প্রিয় মাশরাফি বিন মর্তুজা হয়ে উঠা। এরপর কঠিন পথ, সংগ্রাম, ইনজুরির অভিশাপ দল থেকে বাদ পড়া কতো কিছু। তবে প্রতিবারই ফিরেছেন নায়কের মতো।

বয়স ভিত্তিক ক্রিকেটের বাঁধা টপকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অভিষেক ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। এরপরই আন্তর্জাতিক ক্রিকেট ক্যানভাসে কৌশিক থেকে সবার প্রিয় মাশরাফি বিন মর্তুজা হয়ে উঠা। এরপর কঠিন পথ, সংগ্রাম, ইনজুরির অভিশাপ দল থেকে বাদ পড়া কতো কিছু। তবে প্রতিবারই ফিরেছেন নায়কের মতো।

হাঁটুতে অসংখ্য অস্ত্রপচার থাকায় মাঠেই লুটিয়ে পড়েছেন আবার উঠে দাঁড়িয়েছেন, ধরেছেন বাংলাদেশ ক্রিকেটের হাল।

২০০৯ সালে সর্বশেষ টেস্ট খেলেন। এরপর এলিট ফরম্যাটে আর ফেরা হয়নি মাশরাফির। ওয়ানডেতে ২০১৪ সালে বাংলাদেশ দলের নেতৃত্ব পাওয়ার পর লাল সবুজের ইতিহাসে সর্বোচ্চ সাফল্য এনে দিয়েছেন তিনি।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে দুবার, এশিয়া কাপের ফাইনাল ছাড়াও, তার নেতৃত্বেই প্রথম আরাধ্য বহুজাতিক ট্রফি জেতে বাংলাদেশ। ৮৮ ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিয়ে ৫০ ম্যাচে বাংলাদেশকে বিজয়ের উপলক্ষ্য এনে দিয়েছেন সবার প্রিয় ম্যাশ।

চলতি বছরের মার্চে অধিনায়কত্ব ছেড়েছেন। কিন্তু, ক্রিকেট এখনো ছাড়েননি। আরো খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছে আছে মাশরাফির। বর্তমানে নড়াইল-২ আসনের সংসদ সদস্য হিসেবে সবার আস্থাভাজন হয়ে উঠেছেন তিনি। প্রায় ২০ বছর দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। বয়স বেড়ে দাঁড়িয়েছে আজ ৩৭-এ। শুভ জন্মদিন। তবে কাকতালীয় বিষয় হলো, ২০১৪ সালে একই তারিখে জন্মগ্রহণ করেছে মাশরাফির দ্বিতীয় সন্তান সাহেল মর্তুজা।

নিউজনাউ/এমএএম/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...