এবার করোনা অ্যাপের আওতায় নারী ক্রিকেটাররা

নিজস্ব প্রতিবেদক: দেশব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেটের কয়েকজন আক্রান্ত হয়েছেন। তাই বাকি ক্রিকেটাররা এ ভাইরাসের সংস্পর্শে এসেছেন কি-না এবং তাদের স্বাস্থ্যের খোঁজ-খবর রাখতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)চালু করেছে এক বিশেষ অ্যাপ ।

ক্রিকেটারদের জন্য এ বিশেষ অ্যাপে প্রাথমিকভাবে ৪০ জনকে যুক্ত করা হয়েছিল। যেখানে ১৮টি প্রশ্নের মাধ্যমে প্রতিদিন তাদের স্বাস্থ্যের তথ্য নেওয়া হচ্ছে। এবার বিসিবির সেই অ্যাপে বাংলাদেশ নারী ক্রিকেটারদের যুক্ত করা হচ্ছে।

বিসিবির সূত্রে জানা গেছে, অ্যাপে প্রাথমিকভাবে ৪০ জন ক্রিকেটারকে যুক্ত করা হলেও দ্বিতীয় ধাপে নারী ক্রিকেটারদের যুক্ত করা হচ্ছে। মোট ২৫ জন নারী ক্রিকেটার বিসিবির এ করোনা অ্যাপে যুক্ত হতে পারেন।

এর আগে বিসিবির এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ম্যানেজার নাসির আহমেদ জানিয়েছিলেন, অ্যাপটিতে রাখা ১৮টি প্রশ্নের বেশির ভাগই কোভিড-১৯ এর উপসর্গ বিষয়ে। অ্যাপের মাধ্যমে কে কতক্ষণ ঘুমিয়েছে, জ্বর বা ব্যথা আছে কি-না, কোভিড-১৯ রোগীর সংস্পর্শে গিয়েছিল কি-না, মানসিক অবস্থা ইত্যাদি তথ্য ক্রিকেটাররা জানাবে।

তিনি আরও জানান, প্রতিদিনের তথ্য প্রতিদিন দিতে হবে। ক্রিকেটারদের দেওয়া তথ্যে ওপর ভিত্তি করে লাল, সবুজ ও হলুদ জোনে চিহ্নিত করা হবে। প্রশ্নের উত্তর দিলে অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে কে কোন জোনে পড়েছে। এরপর বিসিবির মেডিকেল বিভাগ বাকিটা দেখবে।

প্রথম পর্যায়ের ৪০ জনের মধ্যে অ্যাপে উত্তর দিয়ে রেড জোনে অর্থাৎ করোনা ঝুঁকির মধ্যে পড়েছিলেন টাইগার অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ও লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। কারণ, তাদের শরীরে জ্বর ও ব্যথা ছিল। যদিও করোনা পরীক্ষায় নেগেটিভ আসে।

এদিকে দেশের ক্রিকেটারদের মাঝে মাশরাফি, অপু এবং সাবেক ক্রিকেটার নাফিস ইকবালের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে তারা চিকিৎসাধীন রয়েছেন।

নিউজনাউ/টিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...